https://bangla-times.com/
ঢাকাবুধবার , ১৩ মার্চ ২০২৪

বিশ্বের ধনী ভিক্ষুক, কে এই ব্যক্তি চেনেন?

বাংলা টাইমস্
মার্চ ১৩, ২০২৪ ৯:০৫ অপরাহ্ণ । ১১৭ জন
Link Copied!

মোম্বাইয়ের ছত্রপতি শিবাজি টার্মিনাসে প্রতিদিনই দাঁড়িয়ে থাকেন। মুখে খোঁচা খোঁচা দাড়ি। তার দু’চোখে করুণ আর্তি। বাড়িয়ে দেওয়া হাতেপড়তে থাকে টাকা। এভাবে প্র্র্রতিদিন জায়গা বদল করে সারা দিনে দু-আড়াই হাজার টাকা হয়। প্রতিমমাাসে আয় ৭৫ হাজার টাকা।

বছরে আয় ৯ লাখ টাকা। ছত্রপতি শিবাজি টার্মিনাসের হাত বাড়ানো মানুষটি কোনও চাকুরে নয়। যদিও মোম্বাইয়ের প্যারেলের মতো এলাকায় তার রয়েছে দেড় কোটি টাকার একটি ডুপ্লে ফ্ল্যাট। মোম্বাইয় রয়েছেদু’টি দোকানও। মাস গেলে ভাড়া হিসেবে আয় ৬০ হাজার টাকা।

এতক্ষণ যার কথা বললাম, তার নাম ভারত জৈন। ছোটবেলায় অর্থের অভাবে পড়াশোনা করতে পারেননি। পড়াশোনা করতে না পেরে জোটেনি চাকরিও। বাধ্য হয়ে ভিক্ষাবৃত্তি শুরু করেন তিনি। সেই থেকে ভিক্ষাই পেশা তার।

স্ত্রী, পুত্র-কন্যা, বাবা এবং ভাইকে নিয়ে সংসার ভরতের। নিজে পড়াশোনা না করলেও ছেলেমেয়েকে স্কুল-কলেজে পড়াচ্ছেন। তারা অবশ্য কনভেন্টে শিক্ষিত। ভরত নিজে এখন সাড়ে সাত কোটি টাকার সম্পত্তির মালিক। কিন্তু তার পরও ভিক্ষাবৃত্তি ছাড়েননি।

একটি সংবাদ মাধ্যমকে তার পরিবার জানিয়েছে, তারা নিজস্ব ব্যবসাও শুরু করেছে। মোম্বাইয়ে একটি দোকান রয়েছে তাদের। ভাল বিক্রি হয়। ভরতকে ভিক্ষাবৃত্তি ছেড়ে দিতে বলেছেন তার পরিবারের সদস্যেরা। কিন্তু তাতে কান দেননি ভরত। উল্টে বুঝিয়েছেন, ভিক্ষাবৃত্তিতে ঝুঁকি কম, মানুষের কাছে এর গ্রহণযোগ্যতাও অনেক বেশি।