https://bangla-times.com/
ঢাকাসোমবার , ২০ মে ২০২৪
  • অন্যান্য

বাসি রুটি দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু খাবার, রইলো রেসিপি

বাংলা টাইমস্
মে ২০, ২০২৪ ১১:০৯ অপরাহ্ণ । ৪৬ জন
Link Copied!

সকালের খাবার না খেয়ে ডেকে আনছেন বিপদ। সকালে খালি পেটে থাকা মোটেই সুখকর নয়। আর নিয়ে চিকিৎসকরাও সতর্কবার্তা দিয়েছেন। তাই যতোই কাজই থাকুক না কেনো সকালে না খেয়ে বেরোনাটা একদমই ঠিক নয়। তাই চটজলদি বানিয়ে নিতে পারেন রাতে বেঁচে যাওয়া রুটি দিয়ে সুস্বাদু নাস্তা। বাসি রুটি খাওয়া অনেকেই পছন্দ করেন না। এই রুটি দিয়েই হয়ে যাবে কয়েকটি সুস্বাদু খাবার।

রুটি ট্যাকোস : প্রথমে প্যানে সামান্য অলিভ অয়েল নিয়ে নিন। এরপর তাতে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে হালকা ভেজে নিতে হবে। এবার গাজর, ক্যাপসিকাম, সেদ্ধ চিকেন দিয়ে নাড়াচাড়া করুন। তাতে পরিমাণ মতো নুন ও গোলমরিচ দিন। স্বাদ আরও বাড়াতে চাইলে মেয়োনিজও দেয়া যেতে পারে। এবার রুটির দুই পাশে সামান্য মাখন লাগিয়ে নিন। বানিয়ে রাখা মিশ্রণটি রুটির মাঝে রাখুন। তাতে টম্যাটো সস্ ছড়িয়ে দিন। রুটিটি এক ভাঁজ করে সেঁকে নিলেই হয়ে যাবে রুটি ট্যাকোস।

রুটি নুডলস্ : রাতের বাসি রুটি দিয়েই চটজলদি বানানো যেতে পারে নুডলস্। পাঁচ-ছ’টা রুটি নিয়ে ছোট ছোট করে কেটে নিন। এবার কড়াইতে অল্প পরিমাণ তেল দিয়ে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে হালকা ভেজে নিতে হবে। গাজর,ক্যাপসিকাম, সেদ্ধ চিকেন দিয়ে নাড়াচাড়া করুন। তাতে পরিমাণ মতো নুন ও গোলমরিচ দিন। চিলি সস্, টম্যাটো সস্, ভিনিগার ও সয়া সস্ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার রুটি দিয়ে একটু নাড়াচাড়া করুন। ডিম ভাজা দিলে স্বাদ আরও বেড়ে যাবে।

রুটি নাচোজ় : রাতের রেখে দেওয়া বাসি রুটি তিনকোনা আকারে কেটে নিন। এবার কড়াইয়ে অল্প পরিমাণ তেল দিয়ে রুটিগুলো কড়া করে সেঁকে নিন। ডুবো তেলেও রুটিগুলো ভেজে নিতে পারেন। এবার একটি বাটিতে পেঁয়াজকুচি, টম্যাটো কুচি,কাঁচালঙ্কা কুচি, টম্যাটো সস্, ধনেপাতা কুচি, লেবুর রস, নুন আর গোলমরিচ মিশিয়ে সালসা বানিয়ে নিতে হবে। এবার রুটির নাচোজ়ের সাথে সালসা পরিবেশন করুন।