https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ২৩ এপ্রিল ২০২৪

বাকেরগঞ্জে মডেল মসজিদ নির্মাণ শেষ পর্যায়ে, নারীদের জন্য আলাদা ব্যবস্থা

মিজানুর রহমান হাওলাদার, বাকেরগঞ্জ (বরিশাল)
এপ্রিল ২৩, ২০২৪ ১১:০৫ অপরাহ্ণ । ৪২ জন
Link Copied!

বরিশালের বাকেরগঞ্জে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণকাজ এখন শেষ পর্যায়ে। ১১কোটি ২২ লাখ টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে ৩তলা বিশিষ্ট  এই  মসজিদটি। প্রতিফ্লোরের আয়তন এক হাজার ৬৮০ দশমিক ১৪ বর্গমিটার। একসাথে ৯০০ মুসল্লির নামাজ আদায় করতে পারবেন।

সুবিশাল এই মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে নারী ও পুরুষদের জন্য আলাদা নামাজ আদায়ের ব্যবস্থা থাকছে। রয়েছে লাইব্রেরী, গবেষণা কেন্দ্র, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, পবিত্র কুরআন হেফজ বিভাগ, শিশু শিক্ষা, অতিথিশালা, বিদেশি পর্যটকদের আবাসন, হজ্জযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, মৃতদেহ গোসলের ব্যবস্থা, ইমামদের প্রশিক্ষণ, গণশিক্ষা কেন্দ্র, অটিজম কেন্দ্র, ইসলামী সংস্কৃতি কেন্দ্র থাকবে।

এছাড়াও ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্র। এই মডেল মসজিদে দ্বীনি দাওয়া কার্যক্রম ও ইসলামী সংস্কৃতি চর্চার পাশাপাশি মাদক, যৌতুক,সন্ত্রাস, নারীর প্রতি সহিংসতাসহ বিভিন্ন সামাজিক ব্যাধি রোধে সচেতনতা কার্যক্রম পরিচালনা করা হবে।

এলাকাবাসী  জানান, সরকারি তদারকির পাশাপাশি তারাও নির্মাণ কাজে গুনগত মান বজায় আছে কিনা তার তদারকি করেছেন। মসজিদটি নির্মাণের দায়িত্বে রয়েছে জয়েন্ট ভেঞ্চার ঠিকাদারি প্রতিষ্ঠান খান,পলি ও হাজী এন্টারপ্রাইজ। 

এ বিষয়ে বরিশাল গণপূর্ত উপ-বিভাগীয় প্রকৌশলী বলেন, শিডিউল অনুযায়ী গুনগতমান বজায় রেখে মডেল মসজিদের কাজ করা হচ্ছে।

উলে।লখ্য, ২০২৩ সালের ৩০ অক্টোবর বাকেরগঞ্জের মডেল মসজিদটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।