https://bangla-times.com/
ঢাকাশুক্রবার , ৮ মার্চ ২০২৪

বাইডেনের আমন্ত্রণ ফিরিয়ে দিলেন জেলেনস্কি-নাভালনির স্ত্রী

বাংলা টাইমস্
মার্চ ৮, ২০২৪ ১:০৭ পূর্বাহ্ণ । ৭২ জন
Link Copied!

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আমন্ত্রণ জানালেও তাতে সাড়া দেননি আমন্ত্রিতরা। ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা এবং রুশ রাজনীতিবিদ অ্যালেক্সেই নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনিয়া এই আমন্ত্রণ না করে দিয়েছেন। তারা সাফ জানিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্টের অনুষ্ঠানে তাদের থাকা সম্ভব নয়।

মার্কিন কংগ্রেসের প্রথা অনুযায়ী, প্রত্যেক বছর দেশের কংগ্রেসের উদ্দেশে ভাষণ দেন প্রেসিডেন্ট। বৃহস্পতিবার (৭ মার্চ) সেই ভাষণ দেবেন বাইডেন। সেই অনুষ্ঠানেই আমন্ত্রণ জানানো হয়েছিল ওলেনা ও ইউলিয়াকে।

হোয়াইট হাউস সূত্রে খবর, মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেনের পাশেই দুজনকে বসানোর পরিকল্পনা ছিল। কিন্তু শেষ মুহূর্তে দুজনের তরফেই জানিয়ে দেওয়া হয়, বাইডেনের ভাষণে তাঁরা থাকতে পারবেন না।

ইউক্রেনের ফার্স্ট লেডির দপ্তর জানায়, আগে থেকেই একটি অনাথ আশ্রমের শিশুদের সঙ্গে দেখা করার কথা ছিল ওলেনার। সেই পরিকল্পনা বাতিল করা সম্ভব নয় বলেই আমেরিকার অনুষ্ঠানে যাবেন না তিনি।

অন্যদিকে, ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক নাভালনির মৃত্যু হয়েছে সপ্তাহদুয়েক আগে। সেই আঘাত সামলে ওঠার জন্য খানিকটা সময় চেয়ে নিয়েছেন ইউলিয়া। তার মুখপাত্র জানিয়েছেন, বাইডেনের আমন্ত্রণে যেতে চেয়েছিলেন, কিন্তু আপাতত ইউলিয়ার বিশ্রামের প্রয়োজন।

বিশ্লেষকদের মতে, দুই আমন্ত্রিতের যোগ না দেওয়ার নেপথ্যে অন্য জল্পনা থাকতে পারে। অন্যতম কারণ লাভালনি নিজেই। পুতিনের কট্টর সমালোচক হিসাবে পরিচিত হলেও, ইউক্রেনবিরোধী মন্তব্য করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। ২০১৪ সালে ইউক্রেনের ক্রাইমিয়াকে নিজেদের ভূখণ্ডের অন্তর্ভুক্ত করে রাশিয়া।

সেই পদক্ষেপকে স্বাগত জানিয়ে নাভালনি বলেছিলেন, ক্রাইমিয়া তো আসলে রাশিয়ারই অংশ। এই মন্তব্য মোটেও ভালোভাবে নেননি ইউক্রেনীয়রা। সেই নাভালনির স্ত্রীর পাশে বসতে অস্বস্তি ছিল ইউক্রেনের ফার্স্ট লেডির। এ কারণেই বাইডেনের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন ওলেনা, এমনটাই ধারনা ওয়াকিবহাল মহলের।