https://bangla-times.com/
ঢাকাসোমবার , ২০ মে ২০২৪
  • অন্যান্য

‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
মে ২০, ২০২৪ ৭:১৯ অপরাহ্ণ । ২৮ জন
Link Copied!

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি আন্তর্জাতিক শান্তি পুরস্কার প্রবর্তন করতে যাচ্ছে বাংলাদেশ সরকার। এই লক্ষ্যে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক শান্তি পদক নীতিমালা-২০২৪’ এর খসড়া অনুমোদন দেয়া হয়েছে।

প্রতি দুই বছর অন্তর দেশি বা বিদেশি একজন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে একটি ক্যাটাগরিতে এ পুরস্কার দেয়া হবে। পুরস্কারের মূল্যমান হবে এক লাখ মার্কিন ডলার ও ১৮ ক্যারেটের ৫০ গ্রাম ওজনের স্বর্ণের পদক।

সোমবার (২০ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এই তথ্য জানিয়েছেন।

ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, ১৯৭৩ সালের ২৩ মে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জুলিও কুরি শান্তি পদকে ভূষিত করা হয়েছিলো। এর ৫০ বছর পূর্তি আমরা গত বছর উদযাপন করেছি। তখন প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন বঙ্গবন্ধুর নামে শান্তি পুরস্কার প্রবর্তন করতে চান। আর সেই প্রেক্ষিতে একটি নীতিমালা মন্ত্রিসভা অনুমোদন করেছে।

নীতিমালা অনুযায়ী জুরিবোর্ডের সিদ্ধান্তই চূড়ান্ত। নিরপেক্ষ ও খ্যাতিসম্পন্ন লোকদের দ্বারাই এই জুরিবোর্ড গঠিত হবে। ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবসে পুরস্কার প্রাপ্তদের নাম ঘোষণা করা হবে। ২৩ মে বা কাছাকাছি সময়ে এ পুরস্কার প্রদান করা হবে। আগামী বছর (২০২৫) প্রথমবারের মতো পুরস্কার দেয়া হবে।