https://bangla-times.com/
ঢাকাশনিবার , ১ জুন ২০২৪
  • অন্যান্য

ফোন হারিয়ে গেলেও যেভাবে সুরক্ষিত রাখবেন আপনার তথ্য, ভিডিও

বাংলা টাইমস্
জুন ১, ২০২৪ ১২:১৮ পূর্বাহ্ণ । ৮৯ জন
Link Copied!

স্মার্টফোন। হারিয়ে ফেললে ছবি, তথ্য ফিরে পেতে অধীর হয়ে ওঠেন ব্যবহারকারীরা। কেননা ফোন মানেই ব্যক্তিগত ছবি, ভিডিও। আর তা হারিয়ে গেলেই দিগ্বিদিক জ্ঞানশূন্য হয়ে পড়েন। কিন্তু জানেন কি, এমন বিপদে আপনার পাশে রয়েছে গুগল (Google)। ফোনে থাকা স্পর্শকাতর তথ্যকে বাঁচাতে আগেই সতর্ক হতে হবে।

অ্যান্ড্রয়েড (Android) ব্যবহারকারীরা মনে রাখবেন, নিজের ফোনে ‘গুগল ফাইন্ড মাই ডিভাইস’ আগে থেকে সক্রিয় করে রাখতে হবে। তাহলেই ফোন হারিয়ে গেলেও চিন্তার করার কিছু নেই। এজন্য নিচের ধাপগুলো মেনে চলুন:

আরও পড়ুন : ভূমিকম্পের আগাম বার্তা দেবে ‘ভূদেব’ অ্যাপ

সেটিংস খুলুন। এরপর গুগল সিলেক্ট করুন। সেখানে ‘অল সার্ভিস’-এ ট্যাপ করুন। তারপর ‘ফাইন্ড মাই ডিভাইস’ সিলেক্ট করতে হবে। পরে ‘ইউজ ফাইন্ড মাই ডিভাইস’ সুইচ অন করে ফেলুন।

এটা এনাবল থাকলে আপনার ফোনকে অন্য কোনো ডিভাইস থেকেও অনুসন্ধান করা যাবে।

ফোন যদি হারিয়ে যায়, তাহলে অনায়াসে ওই অ্যান্ড্রয়েড ডিভাইসটি খুঁজে পেতে পারবেন এর সাহায্যে। এখন সমস্ত স্মার্ট ডিভাইসেই গুগল লগ ইন করা থাকে। এর সাহায্যে স্মার্টওয়াচ, ইয়ারবাড ইত্যাদি সব খুঁজে পাবেন সার্চ করলে।

তবে এটা তখনই সম্ভব, যখন আপনার হারানো ডিভাইসে ইন্টারনেট অন করা থাকবে। যদি কেউ সেটি সুইচ অফ করে দেয়, তাহলে আর লোকেশন আর দেখা যাবে না। তবে সুইচ অফ করার সময় যে লোকেশনটি ছিলো তা দেখা যাবে।

আপনি যদি নিশ্চিত থাকেন যে, আপনার ফোনটি চুরি হয়েছে, তাহলে ইন্টারনেট অন থাকলে দূর থেকেই ফোনটিকে নতুন পাসওয়ার্ড, পিন, প্যাটার্ন দিয়ে লক করতে পারেন। মোবাইলে থাকা সব তথ্য মুছে দিতে পারেন। এতে কিন্তু সব পরিবর্তনই হবে স্থায়ী। এর ফলে পরে ফোন পেলেও হারানো ছবি, ভিডিও ইত্যাদি আর খুঁজে পাবেন না।

আরও কয়েকটি জিনিস মাথায় রাখুন। প্রথমত, সব সময় ফোনে শক্তিশালী পাসওয়ার্ড দিয়ে রাখুন। কিংবা ফিঙ্গারপ্রিন্ট লক অন রাখুন। ফলে কেউ ফোন চুরি করলেও চট করে তার অ্যাক্সেস পাবে না। এছাড়া নিয়মিত ফোনের তথ্যের ব্যাক আপ রাখুন। ছবি, কন্ট্যাক্ট ও জরুরি সব তথ্য গুগল ড্রাইভ বা অন্য কোনো ক্লাউড স্টোরেজ রেখে দিলে কোন চিন্তা নেই।