https://bangla-times.com/
ঢাকারবিবার , ১২ মে ২০২৪
  • অন্যান্য

ফলাফল নিয়ে শিক্ষার্থীদের ওপর চাপ প্রয়োগ না করার আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
মে ১২, ২০২৪ ১:৪৫ অপরাহ্ণ । ২৩ জন
Link Copied!

চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যারা কৃতকার্য হয়নি তাদের মন খারাপ না করে পুনরায় চেষ্টা করতে বলেন। এছাড়া ফলাফল নিয়ে সন্তানদের ওপর চাপ প্রয়োগ না করার আহ্বান জানান অভিভাবকদের প্রতি।

রোববার (১২ মে) সকালে পরীক্ষার ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে তিনি একথা বলেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, শিক্ষায় মেধা বিকাশের লক্ষ্যেই নতুন কারিকুলামে পরিবর্তন আনা হয়েছে। সরকার শিক্ষাখাতের ব্যয়কে বিনিয়োগ মনে করছে। এবারের পরীক্ষায় ফলাফলেও মেয়েরা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলেও মন্তব্য করেন তিনি।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে রোববার (১২ মে) সকাল ১০টার দিকে ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এরপর ১১টার একযোগে ফলাফল প্রকাশ করা হয়।

প্রকাশিত ফলাফলের মধ্যে ৯টি সাধারণ, মাদরাসা ও কারিগরি বোর্ড রয়েছে। এ বছর যশোর বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৩২ শতাংশ। আর সর্বনিম্ন সিলেট বোর্ডে পাসের হার ৭৩ দশমিক ৩৫ শতাংশ।

ঢাকা বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৩২ শতাংশ, কুমিল্লায় ৭৯ দশমিক ২৩ শতাংশ, রাজশাহীতে ৮৯ দশমিক ২৫ শতাংশ, চট্টগ্রামে ৮২ দশমিক ৮০ শতাংশ, দিনাজপুরে ৭৮ দশমিক ৪০ শতাংশ, বরিশালে ৮৯ দশমিক ১৩ শতাংশ ও ময়মনসিংহে ৮৪ দশমিক ৯৭ শতাংশ।

ফলাফল দেখবেন যেভাবে
পরীক্ষার ফলাফল এসএমএসের মাধ্যমেও ফল জানতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে প্রথমে SSC টাইপ করে ইংরেজিতে বোর্ডের নামের প্রথম ৩ অক্ষর দিয়ে রোল নাম্বার এবং পরীক্ষার সন টাইপ করতে হবে। এরপর তা 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে পাওয়া যাবে পরীক্ষার ফলাফল।

চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। ১২ মার্চ লিখিত পরীক্ষা শেষ হয়। ব্যবহারিক পরীক্ষা শেষ হয় ২০ মার্চ। এছাড়া ২১ মার্চ শেষ হয় মাদরাসা ও কারিগরি বোর্ডের ব্যবহারিক পরীক্ষা।

প্রসঙ্গত, এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয় ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ পরীক্ষার্থী। এরমধ্যে সাত লাখ ৫৫ হাজার ৭২৩ ছাত্র। আর ছাত্রীর সংখ্যা ৮ লাখ ৫১ হাজার ১৫৬। পরীক্ষায় মোট কেন্দ্র সংখ্যা দুই হাজার ২৭৩। শিক্ষাপ্রতিষ্ঠান ১৭ হাজার ৭৯১টি। দাখিল পরীক্ষায় অংশ গ্রহন করে দুই লাখ ৯০ হাজার ৯৪০ পরীক্ষার্থী । এরমধ্যে ছাত্র এক লাখ ৪২ হাজার ৩১৪ এবং ছাত্রীর সংখ্যা এক লাখ ৪৮ হাজার ৬২৬।

এছাড়া কারিগরি বোর্ডে ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন শিক্ষার্থী পরীক্ষার্থীয় অংশ নেয়। এরমধ্যে ছাত্রের সংখ্যা ৯৪ হাজার ৮৪১ জন। আর ছাত্রী ৩১ হাজার ৫৩২ জন।