https://bangla-times.com/
ঢাকাসোমবার , ২০ মে ২০২৪
  • অন্যান্য

প্রশাসনে আসছে রদবদল, পদোন্নতি

দেবব্রত দত্ত
মে ২০, ২০২৪ ৯:২৮ অপরাহ্ণ । ১৩৭ জন
Link Copied!

প্রশাসনের উচ্চপর্যায়ে রদবদল হতে পারে। দু’জন অতিরিক্ত সচিব পদোন্নতি পেয়ে সচিবও হতে পারেন। এছাড়া অতিরিক্ত সচিব ও উপসচিব পদেও পদোন্নতি দেওয়ার প্রক্রিয়া চলছে। এসব তথ্য সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্রমতে, প্রশাসনের উচ্চপর্যায়ে রদবদলের বিষয়ে ঈদের আগে কিংবা পরে প্রজ্ঞাপন জারি হতে পারে। এবার শতাধিক কর্মকর্তা অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পেতে পারেন।

নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা বলেছেন, শতাধিক কর্মকর্তা অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পেতে পারেন। আর এ পদোন্নতির প্রজ্ঞাপন ঈদুল ফিতরের আগেই জারি হতে পারে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে বড় ধরনের পদোন্নতি দেয়া হয়েছিলো। আর সেই তালিকায় ছিলেন শতাধিক কর্মকর্তা। যদিও যাদের পদোন্নতির প্রক্রিয়া শেষ করা যায়নি নির্বাচনের কারণে। নতুন সরকার গঠনের পর অবারো এই প্রক্রিয়া শুরু হয়েছে।

জানা গেছে, গুরুত্বপূর্ণ কয়েকটি মন্ত্রণালয়ের সচিব পদে রদবদল হবে। কারণ কয়েক মাসের মধ্যে ২০ জন সচিব অবসরে যাবেন। তাদের জায়গায় দক্ষ কর্মকর্তাদের পদায়ন করা হবে। উপজেলা নির্বাচন শেষ হওয়ার পর মাঠ প্রশাসনের গুরুত্বপূর্ণ জেলা প্রশাসক (ডিসি) পদেও নতুন মুখ পদায়ন হবে। এসব তথ্য মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

আগামীতে সরকারি কর্মকমিশন, সুরক্ষা সেবা বিভাগ, বিদ্যুৎ বিভাগ, নির্বাচন কমিশন সচিবালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সচিব পদে পরিবর্তন আসতে পারে। এরমধ্যে তিন মন্ত্রণালয়ের সচিব পদে রদবদল করা হয়েছে। গত বৃহস্পতিবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সেলিম উদ্দিনকে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব করা হয়। অন্যদিকে অর্থ বিভাগে সংযুক্ত অতিরিক্ত সচিব আব্দুর রহমান খানকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব নিয়োগ দেয়া হয়েছে।

এছাড়া বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দারকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব করা হয়। নির্বাচন কমিশনের সচিব জাহাংগীর আলমকে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে বদলি করা হতে পারে। সরকারি কর্মকমিশন সচিবালয়ের সচিব হাসানুজ্জামান কল্লোলকে বিদ্যুৎ বিভাগে। বিদ্যুৎ বিভাগের সচিব হাবিবুর রহমানকে সুরক্ষা সেবা বিভাগে বদলি করা হতে পারে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ, সুরক্ষা সেবা বিভাগের সচিব আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরীসহ বেশ কয়েকজনের মন্ত্রণালয় ও বিভাগ পরিবর্তন হতে পারে।

এছাড়া নৌপরিবহন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মোস্তফা কামাল অথবা শিল্প মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব জাকিয়া সুলতানাকে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব পদে নিয়োগ দেয়ার সম্ভাবনা রয়েছে। সেতু বিভাগের সচিব মনজুর হোসেনকে সড়ক ও মহাসড়ক বিভাগে বদলি করা হতে পারে। জননিরাপত্তা বিভাগে পাঠানো হতে পারে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মশিউর রহমানকে।

রদবদলের ক্ষেত্রে সৎ ও দক্ষতার পরিচয় দেয়া কয়েকজন সচিবকে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে পদায়ন করা হতে পারে। অন্যদিকে প্রশাসনের ১৫তম ব্যাচের কর্মকর্তাদের পদোন্নতি দিয়ে সচিবের শূন্য পদ পূরণ করা হবে।

এ বিষয়ে জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন বাংলা টাইমসকে বলেন, প্রশাসনে বদলি এবং পদোন্নতি একটা রুটিন ওয়ার্ক। কোন মন্ত্রণালয়ে কাকে সচিব পদে নিয়োগ দেয়া হবে তা এখনো বলতে পারছি না। তবে যাদের মেয়াদ শেষ হচ্ছে, সেখানে নতুন সচিব পদে নিয়োগ প্রক্রিয়া চলমান।

মন্ত্রিপরিষদ বিভাগের তথ্যমতে, প্রশাসনে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিবসহ বিভিন্ন মন্ত্রণালয় ও ভিবাগে ৮৫ জন সচিব কর্মরত রয়েছেন।