https://bangla-times.com/
ঢাকাশনিবার , ২ মার্চ ২০২৪

প্রথম নারী অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা

নিজস্ব প্রতিবেদক
মার্চ ২, ২০২৪ ১:৩৩ পূর্বাহ্ণ । ৭৯ জন
Link Copied!

অর্থ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন ওয়াসিকা আয়শা খান। যিনি দেশের প্রথম নারী অর্থ প্রতিমন্ত্রী হলেন। শুক্রবার (১ মার্চ) বিকেলে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, প্রতিমন্ত্রী শহিদুজ্জামান সরকারকে পরিকল্পনা মন্ত্রণালয়, আব্দুল ওয়াদুদকে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে মো. নজরুল ইসলাম চৌধুরীকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে, রোকেয়া সুলতানাকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে, শামসুন নাহারকে শিক্ষা মন্ত্রণালয়ে, ওয়াসিকা আয়শা খানকে অর্থ মন্ত্রণালয়ে ও নাহিদ ইজাহার খানকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় এই সাত প্রতিমন্ত্রী শপথ নিয়েছেন। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বঙ্গভবনে নতুন প্রতিমন্ত্রীদের শপথ পড়ান। এর আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ১১ জানুয়ারি নতুন মন্ত্রিসভা শপথ নেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ এই মন্ত্রিসভার সদস্য সংখ্যা ৩৭ জন। যার মধ্যে ২৫ জন পূর্ণ মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী আছেন।

১৯৭১ সালের ২৪ জুলাই জন্ম অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খানের। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তার বাবা আতাউর রহমান খান কায়সার বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক এবং বাংলাদেশ আওয়ামী লীগের প্রখ্যাত রাজনীতিবিদ। তাদের বাড়ি চট্টগ্রামের আনোয়ারায়।

এর আগে ওয়াসিকা আয়শা ২০১৪ সালে ও ২০১৮ সালের ৩০ ডিসেম্বর ৩১ নং সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ২০১৯ সালের ডিসেম্বরে আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক হন।

এছাড়া তিনি জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমাতে অ্যাডভোকেসি করা ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ নামক নেটওয়ার্কের ভাইস-চেয়ারপারসন। ২০২১ সালের জুনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হন তিনি।