https://bangla-times.com/
ঢাকাশনিবার , ১৬ মার্চ ২০২৪

প্রথমবার সমুদ্রপথে গাজায় ত্রাণবাহী জাহাজ

বাংলা টাইমস্
মার্চ ১৬, ২০২৪ ১২:৪৮ অপরাহ্ণ । ৬৪ জন
Link Copied!

প্রথমবারের মতো সমুদ্রপথে ফিলিস্তিনের গাজায় পৌঁছেছে ত্রাণবাহী জাহাজ ।২০০ টন খাদ্যপণ্য নিয়ে ‘ওপেন আর্মস’ নামের এই স্প্যানিশ জাহাজটি শনিবার (১৬ মার্চ) গাজা উপকূলে পৌঁছেছে। এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

গাজার আকাশসীমা অবরুদ্ধ রাখা এবং স্থলসীমায় ইসরায়েলি বাহিনীর অব্যাহক হামলার প্রেক্ষাপটে গাজা উপত্যকায় ত্রাণ পাঠানো কঠিন হয়ে পড়ে। এরই মধ্যে আকাশ থেকে ফেলে দেওয়া ত্রাণের বোঝা মাথায় পড়ে পাঁচজন ফিলিস্তিনি নিহত হওয়ার ঘটনা ঘটে। এমন পরিস্থিতিতে সমুদ্রপথে ত্রাণ পাঠানোর ঘোষণা দেয় আমেরিকা। এরপর আজ সমুদ্রপথে প্রথম ত্রাণবাহী জাহাজটি গাজায় পৌঁছাল।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় এ ত্রাণগুলো পাঠিয়েছে ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন (ডব্লিউসিকে)। তাদের সহযোগিতা করেছে সংযুক্ত আরব আমিরাত। ত্রাণের মধ্যে রয়েছে চাল, ময়দা, লেবু, টিনজাত শাকসবজি এবং টিনজাত প্রোটিন।

বিবিসি আরও জানিয়েছে, গাজা উপত্যকায় স্থায়ী বন্দর না থাকায় ডব্লিউসিকে দল একটি অস্থায়ী বন্দর স্থাপন করেছে। সেখানেই তারা খাদ্যপণ্যগুলো খালাস করছে। তবে এসব পণ্য তারা কীভাবে গাজাবাসীদের মধ্যে বন্টন করবে, তা এখনো জানা যায়নি।

এদিকে এক বিবৃতিতে ইসরায়েল জানিয়েছে, সমুদ্রপথে গাজা উপকূলে আসা জাহাজটির নিরপত্তায় কাজ করছে ইসরায়েলি বাহিনী।

গত পাঁচ মাসের বেশি সময় ধরে গাজায় হামলা চালাচ্ছে ইসরায়েল। নির্বিচার হামলায় গাজা প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। নিহত হয়েছে ৩১ হাজারের বেশি ফিলিস্তিনি।