https://bangla-times.com/
ঢাকাবুধবার , ২৯ মে ২০২৪
  • অন্যান্য

পাহাড়ি ঢলে তলিয়ে গেছে ফসলী জমি

মৌলভীবাজার প্রতিনিধি
মে ২৯, ২০২৪ ১২:০৬ পূর্বাহ্ণ । ৬০ জন
Link Copied!

মৌলভীবাজারের কুলাউড়ায় পাহাড়ি ঢলে তলিয়ে গেছে ফসলি জমি। উপজেলার কয়েক হাজার একর ফসলি জমি প্লাবিত হয়েছে। পানিবন্দী হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ। ২৬ হেক্টর জমির সবজি ও আউশধান পানির নিচে।

জানা যায়, ঘুর্ণিঝড় রেমালের প্রভাবে রোববার রাত থেকে গুড়ি গুড়ি বৃষ্টি হয় কুলাউড়ায়। ফলে পাহাড়ি ঢলে ছড়া, খাল ও নদীতে তীব্র স্রোতে পানি নামতে থাকে। মঙ্গলবার (২৮ মে) সকালে উপজেলার গাজিপুর এলাকায় গোগালী ছড়ার উত্তর পাড় ভেঙে লোকালয়ে পানি প্রবেশ করে প্লাবিত হয়ে যায়।

ওই ইউনিয়নের ইউপি সদস্য ফজলুল আউয়াল জানান, গোগালী ছড়ার পাড় ভেঙে লোকজন পানি বন্দি হয়ে পড়েছে। এছাড়া ফসলি জমি, পুকুর, ফিসারীসহ অনেক ঘরবাড়ি পানির নিচে। অনেকে ঘরবাড়ি ফেলে রাস্তার উঁচু স্থানে এসে আশ্রয় নিয়েছে।

উপজেলার জয়চন্ডী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রব মাহাবুব বলেন, গোগালীছড়ার পাড় ভেঙে প্রায় ৮-১০ টি গ্রামের দুই হাজারের বেশি মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। পানিতে তলিয়ে গেছে ফসলি জমিসহ অনেক পুকুর, ফিসারি।

কুলাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা মো: জসিম উদ্দিন জানান, উপজেলায় ৮৫০ হেক্টর জমিতে সবজি আবাদ করা হয়েছে। এরমধ্যে বৃষ্টির পানিতে তলিয়ে গেছে প্রায় ১০ হেক্টর। আউশধানের ৬৫০ হেক্টর বিজতলা নিমজ্জিত হয়েছে প্রায় দুই হেক্টর এবং প্রায় ১০ হেক্টর আউশ ধান নিমজ্জিত।

কুলাউড়া ইউএনও মহি উদ্দিন জানান, বাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। তবে বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও ক্ষতিগ্রস্ত মানুষের সহায়তার জন্য সব ধরনের প্রস্তুতি নেয়া হচ্ছে।