https://bangla-times.com/
ঢাকাবৃহস্পতিবার , ১৬ মে ২০২৪

পাঠ্যবইয়ে থাকছে না শরীফ-শরীফার গল্প

বিশেষ প্রতিবেদক
মে ১৬, ২০২৪ ৮:২৮ অপরাহ্ণ । ৪৬ জন
Link Copied!

আলোচিত শরীফ-শরীফার গল্প সপ্তম শ্রেণির বই থেকে বাদ দেয়া হচ্ছে। গল্পে ব্যবহৃত ১৯টি শব্দ সমাজব্যবস্থার সাথে সঙ্গতিপূর্ণ নয় বলে মত দিয়েছেন বিশেষজ্ঞ কমিটি। তবে, হিজড়াদের নিয়ে মানবিক গল্প বইয়ে সংযুক্ত করার সুপারিশ করেছে কমিটি। সম্প্রতি এই সংক্রান্ত প্রতিবেদন জমা পড়েছে শিক্ষা মন্ত্রণালয়ে। শিগগিরই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে বলে জানা গেছে।

চলতি বছর থেকে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত নতুন শিক্ষাক্রমে পড়াশোনা চলছে। এ নিয়ে বছরের প্রথম থেকেই বিভিন্ন বিষয় নিয়ে শুরু হয় সমালোচনা।

তবে বেশি সমালোচনা হয়েছে সপ্তম শ্রেণির ইতিহাস ও সমাজবিজ্ঞান বইয়ের শরীফ শরীফার গল্প নিয়ে। যা বিচার-বিশ্লেষণের জন্য বিশেষজ্ঞ কমিটি করে শিক্ষা মন্ত্রণালয়। ওই কমিটি প্রতিবেদনে গল্পটি বাদ দেওয়ার সুপারিশ করেছে।

শরীফ-শরীফার গল্পে ১৯টি এবং শিক্ষা সহায়িকায় ২৪টি শব্দ সমাজব্যবস্থার সাথে সঙ্গতিপূর্ণ নয় বলে মত দেয়া হয়। তবে পুরো গল্প বাদ দিয়ে সমাজে হিজড়াদের অধিকারের বিষয়ে সচেতন করতে মানবিক গল্প সংযুক্ত করার সুপারিশ করে কমিটি।

এ বিষয়ে এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম বলেছেন, মন্ত্রণালয়ে রিপোর্টটা দেয়া হয়েছে। মন্ত্রণালয় যেভাবে সিদ্ধান্ত দেবে, সেভাবেই ব্যবস্থা নেবো।

এছাড়া ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত পাঠ্যবইয়ে ১৪৭টি ভুল চিহ্নিত করেছে এনসিটিবি। এসব ভুলের বিষয়ে স্কুলগুলোকে এরই মধ্যে জানানো হয়েছে।

শিক্ষা গবেষক মোস্তাফিজুর রহমান বলেন, পাঠ্যবইয়ে প্রতি বছরই ভুল হচ্ছে। এজন্য কাউকে শাস্তি পেতে দেখিনি। শাস্তি হয় না বলেই ভুলগুলো হয়।