https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ১৪ মে ২০২৪
  • অন্যান্য

নতুন শিক্ষাক্রম/ এসএসসিতে লিখিত ৬৫ ও শ্রেণিভিত্তিক ৩৫ শতাংশ মূল্যায়ন

দেবব্রত দত্ত
মে ১৪, ২০২৪ ১২:৪৩ পূর্বাহ্ণ । ৬০ জন
Link Copied!

নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষায় ৬৫ শতাংশ লিখিত এবং ৩৫ শতাংশ শ্রেণিভিত্তিক মূল্যায়ন হবে। মূল্যায়নের জন্য গঠিত কমিটির সুপারিশেই এই পরিকল্পনা শিক্ষামন্ত্রণালয়ের। এ বিষয়ে শিগগিররই চূড়ান্ত সিদ্ধান্ত।

সোমবার (১৩ মে) দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের নীতি- নির্ধারণী পর্যায়ের সভা শেষে এই তথ্য জানা গেছে।

২০২৪ সাল থেকে মাধ্যমিক পর্যায়ে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির নতুন শিক্ষাক্রমে চলছে। তাতে শ্রেণিভিত্তিক মূল্যায়নের উপরই জোর দেওয়া হচ্ছে বেশি। তবে এই বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে সমালোচনা শুরু হলে মূল্যায়ণ পদ্ধতি কি হবে তা নিয়ে গঠন একটি কমিটি করা হয়। যারা লিখিত ৫০ ও শ্রেণিভিত্তিক মূল্যায়ন ৫০ শতাংশ করার সুপারিশ করে। তবে এ নিয়ে লিখিত ৬৫ ও শ্রেণিভিত্তিক মূল্যায়ন ৩৫ শতাংশ করার পক্ষে মত আসে শিক্ষামন্ত্রণালয়ে নীতি-নির্ধারণী বৈঠকে।

একই পদ্ধতি হবে ত্রৈমাসিক ও বার্ষিক মূল্যায়ন কমিটির সুপারিশ অনুযায়ী। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বলছে, মূল্যায়ন নিয়ে আরও বিশ্লেষণ হবে।

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম এ বিষয়ে বলেন, শতাংশের হার বাড়ানো অথবা কমানো যায় কিনা এসব নিয়ে পর্যালোচনামূলক সভা হয়েছে।

নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষা হবে ২০২৬ সাল থেকে। এদিকে, শিক্ষাবোর্ড বলছে, এনসিটিবি পদ্ধতি চূড়ান্ত করলে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

আন্তঃশিক্ষাবোর্ডের সমন্বয়ক অধ্যাপক তপন কুমার সরকার বলেছেন, মূল্যায়ন নির্ধারিত হলে তা অনুমোদনের পর আমাদের এনসিটিভি পাবলিক পরীক্ষার উপর গাইড লাইন, ম্যান্যুয়েল তৈরি করে।