https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ৯ এপ্রিল ২০২৪

দুইমাস পর মধ্যপাড়া থেকে পাথর উত্তোলন শুরু

আজিজুল হক সরকার, ফুলবাড়ী (দিনাজপুর)
এপ্রিল ৯, ২০২৪ ১১:৩৩ অপরাহ্ণ । ৯২ জন
Link Copied!

দুইমাস ৭ দিন বন্ধ থাকার পর দিনাজপুরের মধ্যপাড়া কঠিন শিলা খনি থেকে পাথর উত্তোলন শুরু হয়েছে। মঙ্গলবার (৯ এপ্রিল) এই পাথর উত্তোলন শুরু হয়।

বিয়টি নিশ্চিত করেছেন মধ্যপাড়া গ্রানাইড মাইনিং কোম্পানি লিমিটেড এর মহাব্যবস্থাপক (পিইপিএন্ডএম) মো. আবু তালেব ফরাজী । তিনি বলেন,বর্তমানে খনি ইয়ার্ডে প্রায় ৮ লাখ মেট্রিকটন পাথর মজুত রয়েছে। বন্ধ থাকাবস্থায় ২ মাসে ২লাখ টনেরও অধিক পাথর বিক্রি হয়েছে।

খনি কর্তৃপক্ষ জানায়, মধ্যপাড়া কঠিন শিলা খনি থেকে সোমবার (৮ এপ্রিল) বিকেল থেকে আংশিক উৎপাদন শুরু হয়।মঙ্গলবার (৯ এপ্রিল) সকাল থেকে খনি ভূগর্ভ থেকে পুরোধোমে উত্তোলনশুরু হয়েছে।

জানা যায়, বেলারুশের ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি) খনি থেকে পাথর উত্তোলনের কাজ করছেন। তবে উৎপাদন বাড়লেও বিক্রিতে গতি না থাকায় খনির ইয়ার্ডে প্রায় ১০ লাখ টন পাথরের বিশাল মজুদ থেকে যায়।

উল্লেখ্য, পাথর রাখার স্থান সংকুলানের কারণ দেখিয়ে চলতি বছরের ১ ফেব্রুয়ারি খনির উৎপাদনকারী ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসি পাথর উত্তোলন বন্ধ ঘোষণা করেন। এসময় খনি থেকে পাথর উত্তোলন কাজে কর্মরত ৭ শতাধিক শ্রমিক-কর্মচারীকে অনির্দিষ্টকালের জন্য ছুটি দেওয়া হয়।