https://bangla-times.com/
ঢাকাসোমবার , ৮ এপ্রিল ২০২৪

দায়িত্ব নিলেন কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র

কুমিল্লা প্রতিনিধি
এপ্রিল ৮, ২০২৪ ৯:১২ অপরাহ্ণ । ৮২ জন
Link Copied!

কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) প্রথম নারী মেয়র হিসেবে ডা. তাহসিন বাহার সূচনা আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেছেন। সোমবার (৮ এপ্রিল) দুপুরে নগর উদ্যানে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা জানিয়ে নগর ভবনে গিয়ে তিনি ভারপ্রাপ্ত মেয়র হাবিবুর আল আমিন সাদীর নিকট থেকে দায়িত্ব গ্রহণ করেন।

নবনির্বাচিত মেয়রকে কুসিকের পক্ষ থেকে ফুল দিয়ে বরণ করে নেয়া হয়। এসময় তাঁর মা মেহেরুন্নেছা বাহার, কুসিকের ভারপ্রাপ্ত মেয়র, সচিব মো. ছামছুল আলম ও বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

এ সময় মেয়র ডা. তাহসিন সাংবাদিকদের বলেন, আজ আমার জীবনের বড় ধরনের একটি সূচনা হলো। নগরবাসীর কল্যাণে সর্বদা কাজ করব। আমার কাজের প্রথম গুরুত্বে থাকবে নগরীর যানজট নিরসন করা। দীর্ঘমেয়াদি ও স্বল্প মেয়াদি পরিকল্পনার মাধ্যমে নগরের সমস্যা গুলো সমাধান করা হবে। তিনি আরও বলেন, মেয়র নয়, আমি এই নগরীর কন্যা। এই শহরে আমি বসবাস করি। আমার নির্বাচনী প্রতিশ্রুতি যা ছিল, তা বাস্তবায়নে সততা ও নিষ্ঠার সাথে কাজ করবো এবং নগর ভবন হবে দুর্নীতিমুক্ত।

এক প্রতিক্রিয়ায় ডা. তাহসিন বলেন, পরিকল্পিতভাবে নগরীর উন্নয়নের মাধ্যমে স্মার্ট নগরী হিসেবে গড়ে তুলব। যেহেতু যানজট নগরীর প্রধান সমস্যা, তিনি আরও বলেন, ৪০ বছর আগে আমার বাবা (এমপি বাহার) কুমিল্লা পৌরসভার চেয়ারম্যান ছিলেন। ২য় শ্রেণি থেকে প্রথম শ্রেণির পৌরসভায় উন্নীত করা সেই পৌরসভা এখন সিটি করপোরেশন। আমার বাবা দুইবার পৌরসভার চেয়ারম্যান ছিলেন। ২০০৮ সাল থেকে তিনি সদর আসনের টানা চারবারের এমপি। ওনার দীর্ঘ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সবার পরামর্শ নিয়ে কুমিল্লা নগরীকে ঢেলে সাজাব।

এর আগে ২০১১ সালের ১০ জুলাই কুমিল্লা সিটি করপোরেশনের যাত্রা শুরু হয়। ২০১২ ও ২০১৭ সালের নির্বাচনে মেয়র পদে জয়ী হন বিএনপি নেতা মো. মনিরুল হক সাক্কু। ২০২২ সালে কুমিল্লা সিটি করপোরেশনের তৃতীয় নির্বাচনে মেয়র পদে জয়ী হন সদর আসনের এমপি আ.ক.ম বাহা উদ্দিনের অনুসারী কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত। গত বছরের ১৩ ডিসেম্বর আরফানুল হক রিফাত মারা যান।

পরে গত ৯ মার্চ মেয়রের শূন্য পদে উপনির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ডা. তাহসীন বাহার সূচনা। তিনি টানা দুইবারের মেয়র মনিরুল হককে ২১ হাজার ৯৯৩ ভোটের ব্যবধানে পরাজিত করেন। তাঁর বিজয়ের মধ্য দিয়ে এবারই প্রথম কোনো নারী মেয়র পেল কুমিল্লা সিটি করপোরেশন।