https://bangla-times.com/
ঢাকাবুধবার , ২৯ মে ২০২৪

দাম বাড়লো পানির

নিজস্ব প্রতিবেদক
মে ২৯, ২০২৪ ১:১৮ অপরাহ্ণ । ৪২ জন
Link Copied!

চলতি বছরের জুলাই থেকে পানির (water) বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ঢাকা (dhaka) ওয়াসা। নতুন সিদ্ধান্ত অনুযায়ী পানির দাম দাম ১০ শতাংশ বাড়ছে। এক্ষেত্রে আবাসিক গ্রাহকদের জন্য প্রতি এক হাজার লিটার (litter) পানির দাম ১৬ টাকা ৭০ পয়সা নির্ধারণ করা হয়েছে। যা এর আগে ছিলো ১৫ টাকা ১৮ পয়সা। অন্যদিকে, বাণিজ্যিক গ্রাহকদের জন্য একই পরিমাণ পানির দাম নির্ধারণ করা হয়েছে ৪৬ টাকা ২০ পয়সা। যা এর আগে ছিলো ৪২ টাকা।

বুধবার (৩০ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওয়াসা কর্তৃপক্ষ এ্ই তথ্য জানিয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা ওয়াসার সম্মানিত গ্রাহকগণের দৃষ্টি আকর্ষণপূর্বক জানানো যাচ্ছে, ওয়াসা আইন ১৯৯৬ এর ২২ ধারা অনুযায়ী মূল্যস্ফীতির সমন্বয় করার লক্ষ্যে পানির দাম বাড়ানো হলো্।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, এই সিদ্ধান্ত গভীর নলকূপ, মিটারবিহীন হোল্ডিং,নির্মাণাধীন ভবন ও ন্যূনতম বিলসহ সব প্রকার (পানি ও পয়ঃ) অভিকরের ক্ষেত্রেও কার্যকর হবে।

উল্লেখ্য, এর আগে ২০২২ সালের জুলাই মাসে পানির দাম পাঁচ শতাংশ বাড়িয়েছিলো ঢাকা ওয়াসা। পরে ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছিলো নতুন দাম।

তার আগে, আবাসিক পর্যায়ে ঢাকা ওয়াসা ২০১৭ সালে পানির দাম ১০ টাকা থেকে পাঁচ শতাংশ বাড়িয়ে ১০.৫ টাকা করেছিলো। এছাড়া বাণিজ্যিক সংযোগে ৩২ টাকা থেকে বাড়িয়ে ৩৩.৬ টাকায় করা হয়। এরপর ২০১৮ ও ২০১৯ সালে প্রতি বছর পাঁচ শতাংশ হারে বৃদ্ধি করা হয়।

এরপর ২০২০ সালের ১লা এপ্রিল থেকে গ্রাহক পর্যায়ে আবাসিক সংযোগে ১১.৫৭ টাকা থেকে ২৫ শতাংশ বাড়িয়ে ১৪.৪৬ টাকা করা হয়। এছাড়া বাণিজ্যিক সংযোগে ৩৭.০৪ টাকা থেকে ৮ শতাংশ বাড়িয়ে ৪০ টাকা করা হয়েছিলো।