https://bangla-times.com/
ঢাকাবুধবার , ২২ মে ২০২৪
  • অন্যান্য

দাফনে খরচ ৩০ লাখ, বাড়ছে বেওয়ারিশ লাশ

বাংলা টাইমস্
মে ২২, ২০২৪ ১০:০০ পূর্বাহ্ণ । ৭১ জন
Link Copied!

স্বজনের মৃত্যুতে শোক নয়, বরং আতঙ্কিত হয়ে পড়ছেন। কথাটা শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। মৃত্যুর পরে দাফনে ‘অনীহা’ দেখা দিচ্ছে।

কানাডায় এমন ঘটনা ঘটছে। সেখানে এখন কারো মৃত্যু পরিবারের কাছে ‘বোঝা’ হয়ে উঠছে। দাফন করতে উৎসাহ দেখাচ্ছেন না। এর ফলে বাড়ছে বেওয়ারিশ লাশের সংখ্যা। সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, কানাডায় এই অদ্ভুত আবহের সৃষ্টি হয়েছে দাফনের খরচ বেড়ে যাওয়ায়।

একটি মরদেহ দাফনের জন্য কানাডার কোথাও কোথাও খরচ হচ্ছে ২৭ লাখ থেকে ৩০ লাখ টাকা। খরচ জোগাতে না পেরে স্বজনদের মরদেহ নিতে চাইছেন না অনেকে। এর ফলে কানাডার কয়েকটি প্রদেশে বেওয়ারিশ লাশের সংখ্যা বেড়েই চলছে।

কানাডার জনবহুল প্রদেশ অন্টারিও। এখানে ২০২৩ সালে বেওয়ারিশ লাশের সংখ্যা হাজার ছাড়িয়ে গেছে। অন্টারিওর এক শীর্ষ প্রশাসনিক কর্তা ডার্ক হুয়ার জানিয়েছেন, অনেক ক্ষেত্রেই মৃতদের স্বজনদের খুঁজে বের করতে হয়। খুঁজে পাওয়া গেল, তারা মরদেহ নিতে চাইছে না।

তিনি জানিয়েছেন, বেওয়ারিশ লাশের সংখ্যা বেড়ে যাওয়ার প্রধান কারণ দাফনে বিপুল খরচ। অনেকেই স্বজনের দেহের দাফন করতে চাইছেন না। স্বজনের মৃত্যুর পর তার মরদেহ নিতে আত্মীয়, স্বজন অস্বীকার করছে।

জায়গা অনুযায়ী দাফনের খরচের বহর বাড়ছে। মিডটাউন টরন্টোয় দাফনের জন্য খরচ হয় ২৭ লাখেরও বেশি। সেই খরচ আবার ৩০ লাখ পর্যন্ত উঠেছে।