https://bangla-times.com/
ঢাকাশুক্রবার , ২৯ মার্চ ২০২৪

ত্বকের যত্নে তরমুজ বেশ উপকারী, জানুন কীভাবে ব্যবহার করবেন?

বাংলা টাইমস্
মার্চ ২৯, ২০২৪ ২:১৪ পূর্বাহ্ণ । ১১৩ জন
Link Copied!

মৌসুম বদলের সাথে সাথে বদলে যায় রূপচর্চার রুটিন। শীত ও গরমকালে রূপচর্চার মধ্যে অনেক তফাৎ। কারণ এই দুই মৌসুমের সমস্যার মধ্যেও পার্থক্য রয়েছে। গরমকালে বাড়তি যত্ন প্রয়োজন ত্বকের। এজন্য শুধু প্রসাধনী ব্যবহার করলেই চলবে না। গরমে বাজারে প্রচুর মৌসুমি ফল পাওয়া যায়। এরমধ্যে অন্যতম তরমুজ। শুধু পেটের খেয়াল রাখতেই নয়, ত্বকের যত্নেও বেশ উপকারী তরমুজ। গরমকালে ব্রণের সমস্যা বাড়ে। ত্বক ঝকঝকে রাখতে দেয়া হলো কিছু টিপস।

১) দই এবং তরমুজ দু’টোই গরমে শরীর ঠান্ডা রাখে। তাই এ দিয়েই বানিয়ে নিতে পারেন ফেসপ্যাক। ফেটানো টক দইয়ের সাথে তরমুজ, আর অল্প পরিমাণ মধু মিশিয়ে ঘন মিশ্রণ বানিয়ে নিন। এরপর ঘন মিশ্রনটি ত্বকে লাগিয়ে ১০-১৫ মিনিট রাখুন। দেখবেন ত্বক উজ্জ্বল হয়ে উঠেছে।

২) ত্বক থেকে ময়লা পরিষ্কার করতে টম্যাটোর জুড়ি মেলা ভার। তরমুজ আর টম্যাটো যদি জুটি বাঁধে তাহলে বাড়তি সুফল পাওয়া যাবে। বিশেষ করে তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে এ মিশ্রণ সত্যিই দারুণ কাজ করে। তরমুজের ক্বাথের সাথে টম্যাটোর রস মিশিয়ে প্যাক বানিয়ে নিন। দেখবেন কয়েক মুহূর্তে ত্বকে আসবে দারুণ জেল্লা।

৩) ত্বক ভাল রাখতে কলার ভূমিকা না বললেই নয়। তরমুজ এবং কলা যদি ত্বকের যত্নে কাজে লাগান, দেখবেন সুফল পাবেন। এক কাপ তরমুজ এবং দু’টি পাকা কলা-একসাথে মেখে মিশ্রণ বানিয়ে নিন। বাইরে থেকে ঘরে ফিরে এই প্যাকটি ত্বকে মাখুন। এরপর ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক হবে টানটান এবং মসৃণ।