https://bangla-times.com/
ঢাকারবিবার , ২৬ মে ২০২৪
  • অন্যান্য

ত্বকের উজ্জ্বলতা ফেরাতে রইলো তিনটি টিপস

বাংলা টাইমস্
মে ২৬, ২০২৪ ১২:৫০ অপরাহ্ণ । ২৮ জন
Link Copied!

ঋতু বদলের সাথে সাথে ত্বকেও নতুন সমস্যা দেখা দেয়। শীতে শুষ্ক ত্বক, গরমে ঘেমে-রোদে পুড়ে একাকার। অনেক সময় গরম থেকে ঠান্ডা অথবা ঠান্ডা থেকে গরম পড়ার সময় অনেকের মুখ থেকে ছাল ওঠে। ক্রীম মাখলে কিছু ক্ষণের জন্য সেই সমস্যা নিয়ন্ত্রণে থাকলেও পুরোপুরি নিরাময় হয় না। ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পর মুখ একেবারে চড়চড় করতে থাকে।

অনেক সময় বাহির থেকে ফিরে মুখে একের পর এক প্রলেপ মাখার মতো ধৈর্য সবার থাকে না। তবে রূপটান শিল্পীরা বলেছেন, ত্বক ভাল রাখতে রোজ এতো কিছু না করলেও চলে। ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পর ৩টি বিষয় মেনে চললেই ত্বকের প্রাথমিক কিছু সমস্যা বশে রাখা যায়।

টোনার: মাইল্ড ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পর প্রায় সময় মুখের চামড়ায় টান ধরে। এমনকি চড়চড় করে। ত্বকে আর্দ্রতার অভাবের কারণে এই সমস্যা দেখা দিতে পারে। তবে ত্বকের পিএইচের ভারসাম্য রক্ষা করে টোনার। এছাড়া চোখের নিচে কালি, কালচে দাগ দূর করতেও টোনারের বিশেষ ভূমিকা রাখে।

ময়েশ্চারাইজ়ার: ত্বকের আর্দ্রতা ধরে রাখতে চাইলে টোনারের পর মাখতে হবে ময়েশ্চারাইজ়ার। এক্ষেত্রে যে কোনো ক্রীম মাখলে চলবে না। ত্বকের ধরন বুঝে ভালো মানের ময়েশ্চারাইজ়ার ব্যবহার জরুরি।

সিরাম: ত্বক অতিরিক্ত শুষ্ক হলে যত্নে আরো একটি ধাপ বেড়ে যাবে। এক্ষেত্রে ত্বকের ধরন অনুযায়ী আপনাকে বেছে নিতে হবে সিরাম। ময়েশ্চারাইজ়ার মাখার আগে মুখে সিরাম মেখে নিলে শুষ্ক ত্বকের সমস্যা কমে যাবে।