https://bangla-times.com/
ঢাকারবিবার , ৭ এপ্রিল ২০২৪

তিন মিনিট ৪০ সেকেন্ড অন্ধকারে থাকবে ৩ দেশ

বাংলা টাইমস্
এপ্রিল ৭, ২০২৪ ১২:৫৫ অপরাহ্ণ । ৭০ জন
Link Copied!

পূর্ণগগ্রাস সূর্যগ্রহণ ঘটবে সোমবার (০৮ এপ্রিল)। ভরদুপুরে বিরল মহাজাগতিক ঘটনার সময় চাঁদের ছায়া সূর্যকে তিন মিনিট ৪০ সেকেন্ড সম্পূর্ণ ঢেকে রাখবে। সূর্যগ্রহণের সময় যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো এবং ক্যারিবীয় অঞ্চলের বিভিন্ন স্থান অন্ধকারে ছেয়ে যাবে। আবহাওয়াবিদ সাঈদ আহমেদ চৌধুরী জানিয়েছেন, সূর্যগ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না।

এটির দৃশ্যমান এলাকা হলো-পলিনেশিয়া, মধ্য আমেরিকা, উত্তর আমেরিকা, আইসল্যান্ড, গ্রিনল্যান্ড এবং উত্তর আটলান্টিক মহাসাগরের ম্যাকারোনেশিয়া অঞ্চল।

গ্রহণটি ফ্রান্স পলিনেশিয়ার তুয়ামোতু দ্বীপপুঞ্জের উত্তরপূর্ব অংশ থেকে দক্ষিণ-পশ্চিম দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে সোমবার (৮ এপ্রিল) শুরু হবে সন্ধ্যা ৬টা বেজে ৯ মিনিট ৫০ সেকেন্ডে।

কুক আইল্যান্ডের ওমোকা সৈকত থেকে উত্তরপশ্চিম দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে ৬ টা ৮ মিনিট ৫১ সেকেন্ডে গ্রহণ শুরু হবে। মেক্সিকোর নাজাস পৌরসভার উত্তর-পশ্চিমাংশে বেলা ১১টা ৩৮ মিনিট ৪৩ সেকেন্ডে।

এছাড়া আয়ারল্যান্ডের ক্যাসলটাউন থেকে দক্ষিণ-পশ্চিম দিকে উত্তর প্রশান্ত মহাসাগরে সন্ধ্যা ৬টা বেজে ৩৫ মিনিট ২০ সেকেন্ডে গ্রহণ শেষ হবে।পর্তুগিজের সান্তা ক্রুজ দ্বীপ থেকে উত্তরপূর্ব দিকে উত্তর আটলান্টিক মহাসাগরে সন্ধ্যা ৬টা বেজে ২৭ মিনিট ৫৮ সেকেন্ডে গ্রহণ শেষ হব ।