https://bangla-times.com/
ঢাকারবিবার , ২৮ এপ্রিল ২০২৪

তাপপ্রবাহের মাঝেই খুললো শিক্ষাপ্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক
এপ্রিল ২৮, ২০২৪ ১০:১৬ পূর্বাহ্ণ । ২৪ জন
Link Copied!

তীব্র তাপপ্রবাহের মধ্যেই খুলেছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। কলেজ, মাধ্যমিক বিদ্যালয়, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে যথারীতি ক্লাস চলছে। তবে সময়সূচিতে কিছুটা পরিবর্তন আনা হয়েছে প্রাথমিক বিদ্যালয়ে। শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় বন্ধ রয়েছে শুধু প্রাক-প্রাথমিক বিদ্যালয়। এছাড়াপেরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত কোনো প্রতিষ্ঠানে অ্যাসেম্বলি হবে না। এমনকি শ্রেণিকক্ষের বাইরের কোনো কাজও শিক্ষার্থীদের দিয়ে করানো যাবে না।

এদিকে, রোববার (২৮ এপ্রিল) সকাল থেকেই রাজধানীর বিভিন্ন এলাকায় স্কুল-কলেজগামী শিক্ষার্থীদের আনাগোনা দেখা গেছে। দীর্ঘদিন পর স্কুল খোলায় শিক্ষার্থীদের রয়েছে উদ্বেগ-উৎকণ্ঠাও।

গত ২১ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা থাকলেও তীব্র তাপপ্রবাহের কারণে আরও এক সপ্তাহ বন্ধ থাকে শিক্ষাপ্রতিষ্ঠান। গত ২৫ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে ২৮ এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে যথারীতি ক্লাস শুরুর কথা বলা হয়। পাশাপাশি দীর্ঘদিন বন্ধ থাকায় যে শিখন ঘাটতি হয়েছে, তা পূরণে এখন থেকে শনিবারও মাধ্যমিক স্কুল, কলেজ ও মাদরাসা খোলা থাকবে।

অন্যদিকে, প্রাথমিক বিদ্যালয়ে সময়সূচিতে পরিবর্তন এনে ক্লাস শুরু করেছে। নতুন সূচি অনুযায়ী- এক শিফটের প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস চলবে সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। দুই শিফটের বিদ্যালয়ে প্রথম শিফট ৮টা থেকে সাড়ে ৯টা এবং দ্বিতীয় শিফট পৌনে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত চলবে। প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস চললেও বন্ধ থাকবে অ্যাসেম্বলি। পাশাপাশি প্রাক-প্রাথমিক বিদ্যালয় আপাতত বন্ধই থাকছে।