https://bangla-times.com/
ঢাকাসোমবার , ১ এপ্রিল ২০২৪
  • অন্যান্য

ট্রান্সফর্মার বিস্ফোরণ, বরিশাল ও ঝালকাঠিতে বিদ্যুৎ সংকট

শাহ জালাল, বরিশাল
এপ্রিল ১, ২০২৪ ৭:০৪ অপরাহ্ণ । ১০৮ জন
Link Copied!

বরিশাল ৩৩/১১ কেভী সাব-স্টেশনের কারেন্ট ট্রান্সফর্মারে সোমবার দুপুরে বিস্ফোরন থেকে অগ্নিকান্ডের ঘটনায় মহানগরী সহ সমগ্র বরিশাল ও ঝালকাঠি জেলার বিদ্যুৎ সরবারহ বন্ধ হয়ে যায়। সোমবার (১ এপ্রিল) সন্ধ্যা ৬টায় এই রিপোর্ট লেখা পর্যন্ত অনেক এলাকায় তা পুনরুদ্ধার করা সম্ভব হয়নি।

ঝালকাঠী জেলা সদরসহ সন্নিহিত এলাকা সম্পূর্ণ অন্ধকারে আছে। এর ফলে চৈত্রের তাপদহে মুসুল্লীদের দুর্ভোগের শেষ নেই। বিদ্যুতের সাথে জেলা সদরটিতে পানি সরবারহও বন্ধের ফলে দুর্ভোগ সব বর্ণনার বাইরে।

সোমবার দুপুর ৩টা ২২ মিনিটের সময় আকষ্মিকভাবেই বরিশালের গ্রীড সাব-স্টেশনের পাশে ৩৩/১১ কেভী সাব-স্টেশনের ঝালকাঠী মুখি কারেন্ট ট্রান্সফর্মার-সিটিতে বিকট শব্দের বিস্ফোরনে আগুন ধরে যায়। ফলে ৩৩/১১ কেভী সাব-স্টেশনটির সবগুলো ১১ কেভী লাইন ট্রিপ করে। পাশাপাশি ১৩২ কেভী বরিশাল গ্রীড সাব-স্টেশনটিও বন্ধ করে দেয়া হয়। ফায়ার সার্ভিসের একটি ইউনিট দ্রæত দুর্ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রনে আনে।

বিকেল ৪টার পর পরই গ্রীড সাব-স্টেশন ও ট্্রান্সফর্মার সমূহ চালু করে রূপাতলী সহ সবগুলো ৩৩/১১ কেভী সাব-স্টেশনে বিদ্যুৎ পৌঁছে দেয়ার পরে ক্রমান্বয়ে মহাননগরী ও সন্নিহিত এলাকার বিদ্যুৎ সরবারহ স্বাভাবিক হলেও সন্ধ্যা ৬টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বরিশাল-ঝালকাঠী ৩৩ হাজার ভোল্টের লাইনটি চালু করা যায়নি।

নুতন ‘সিটি’ সংগ্রহ করে ঝালকাঠীতে বিদ্যুৎ সরবারহ করতে কত সময় লাগবে সে ব্যাপারে পিডিবির পশ্চিম জোন বিদুৎ সরবারহ কোম্পানী-ওজোপাডিকোর প্রকৌশলীগণ নিশ্চিত করে কিছু বলতে পারেননি।

তবে ওজোপাডিকোর বরিশাল জোনের তত্বাবধায়ক প্রকৌশলী জানান, আমরা সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি সম্ভব দ্রুত সময়ের মধ্যে ঝালকাঠী শহর সহ সংযুক্ত এলাকাগুলোতে বিদ্যুৎ সরবারহ পুনর্বাসন করতে। বিষয়টি ঝালকাঠীর নির্বাহী প্রকৌশলী আরো ভাল বলতে পারবেন বলেও জানান তিনি। তবে বিদ্যুৎ সরবারহ বন্ধের মধ্যে দুঃসহ গরমে পুরো ঝালকাঠী শহর ও সন্নিহিত এলাকার বিশাল জনগোষ্ঠী চরম মানবিক বিপর্যয়ের কবলে রয়েছেন।