https://bangla-times.com/
ঢাকাশুক্রবার , ২২ মার্চ ২০২৪
  • অন্যান্য

‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আ’ লীগ সরকার বদ্ধপরিকর’

নিজস্ব প্রতিবেদক
মার্চ ২২, ২০২৪ ৮:১৩ অপরাহ্ণ । ৭৬ জন
Link Copied!

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বিগত বছরগুলোতে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরে আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে । বিশ্ব আবহাওয়া দিবস- ২০২৪ ’ উপলক্ষ্যে শুক্রবার( ২২ মার্চ) এক বাণীতে এ কথা বলেন ।

বিশ্ব আবহাওয়া সংস্থার সদস্যভুক্ত রাষ্ট্রের সঙ্গে বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় শনিবার( ২৩ মার্চ) ‘ বিশ্ব আবহাওয়া দিবস- ২০২৪ ’ পালিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে শেখ হাসিনা বলেন, দিবসটির এবছরের প্রতিপাদ্য, ‘ এ্যাট দ্যা ফ্রন্টলাইন অব ক্লাইমেট এ্যাকশন ’ যথোপযুক্ত, সময়োপযোগী ও তাৎপর্যপূর্ণ হয়েছে ।

প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকিতে থাকা দেশগুলির মধ্যে বাংলাদেশ অন্যতম । জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আওয়ামী লীগ সরকার বদ্ধপরিকর । এ লক্ষ্যে সরকার জলবায়ু পরিবর্তন অভিযোজন ব্যবস্থাকে প্রাধান্য দিয়ে ১০০ বছর মেয়াদি বদ্বীপ পরিকল্পনা, পঞ্চবার্ষিক পরিকল্পনাসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে । সকল পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ উচ্চ মধ্যম আয়ের দেশের মর্যাদা অর্জন লাভ করবে। এছাড়া ২০৪১ সালে বাংলাদেশ উন্নত রাষ্ট্রের মর্যাদা লাভ করতে সক্ষম হবে ।

তিনি বলেন, ‘ আওয়ামী লীগ সরকার প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বিগত বছরগুলোতে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরে আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করেছে । ফলে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সার্বিক সক্ষমতা বৃদ্ধি পেয়েছে এবং জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগসহ অন্যান্য চরম আবহাওয়ার বিভিন্ন মেয়াদী প ‚ র্বাভাস ও সতর্কবার্তা প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে । দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ বিশ্বের রোল মডেল ।

শেখ হাসিনা বলেন, আমাদের সরকার আবহাওয়ার বিদ্যমান পর্যবেক্ষণাগারগুলোর সাথে কৃষি আবহাওয়া প ‚ র্বাভাস সেবার মান উন্নয়নে আরো ৭টি নতুন কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগার স্থাপনসহ কৃষি আবহাওয়া বিষয়ক গবেষণা কার্যক্রম জোরদার করেছে । এছাড়াও ৫টি আবহাওয়া ভ ‚ পৃষ্ঠ পর্যবেক্ষণাগার, ১৩টি ভ ‚ মিকম্প পর্যবেক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে । ৩টি স্যাটেলাইট গ্রাউন্ড রিসিভিং স্টেশন স্থাপন করা হয়েছে ।