https://bangla-times.com/
ঢাকাশনিবার , ১৬ মার্চ ২০২৪

জিম্মি জাহাজ আব্দুল্লাহ’র চার জলদস্যুর ছবি প্রকাশ

নিজস্ব প্রতিবেদক
মার্চ ১৬, ২০২৪ ১:২০ পূর্বাহ্ণ । ১০১ জন
Link Copied!

সোমালিয়ান জলদস্যুরা বাংলাদেশি ২৩ নাবিককে জিম্মি করে জাহাজ এমভি আব্দুল্লাহ ১২ মার্চ (মঙ্গলবার) ছিনতাই করে। জলদস্যুরা জাহাজটি ছিনতাই করে তাদের নিয়ন্ত্রণে নিয়ে নেয়, এর ফরে নাবিকদের সর্বশেষ তথ্য পাওয়া সম্ভব হচ্ছিল না। এর মাঝেও আশার কথা ভারতীয় নৌবাহিনী ছিনতাইকৃত জাহাজের চার জলদস্যুর ছবি প্রকাশ করেছে।

ভারতীয় নৌবাহিনীর মুখপাত্র শুক্রবার (১৫ মার্চ) বিকেল সাড়ে ৪টায় সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি শেয়ার করেন। প্রকাশিত ছবিতে এমভি আব্দুল্লাহ জাহাজের চার জলদস্যুকে অস্ত্রসহ টহল দিতে দেখা গেছে।

ওই পোস্টে ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, গত ১২ মার্চ এমভি আব্দুল্লাহ থেকে সাহায্যের সিগন্যাল পায়। এরপর নজরদারি বিমান মেরিটাইম পেট্রোল এয়ারক্র্যাফ্ট এলআরএমপি পি-৮১ পাঠানো হয়। তবে ভারতীয় বিমানটি জাহাজের নাবিকদের সাথে যোগাযোগ করতে পারেনি।

বিবৃতিতে বলা হয়, এয়ারক্র্যাফ্টটি জাহাজের ক্রুদের অবস্থান জানতে চেষ্টা করলেও কোনো সাড়া পাওয়া যায়নি। সাড়া না পেয়ে ভারতীয় নৌবাহিনী একটি যুদ্ধজাহাজ মোতায়েন করে। ওই যুদ্ধ জাহাজটি সামুদ্রিক নিরাপত্তায় কাজ করছে। বৃহস্পতিবার (১৪ মার্চ) থেকে যুদ্ধজাহাজটি জিম্মি জাহাজটিতে নজরদারি করছে।

ওই বিবৃতিতে বলা হয়েছে, জলদস্যুদের হাতে জিম্মি এমভি আব্দুল্লাহ জাহাজের ক্রুদের নিরাপত্তায় তারা সার্বিক্ষণিক খেয়াল রাখছে। এমনকি জাহাজটি সোমালিয়ার জলসীমায় পৌঁছানো পর্যন্ত কাছাকাছি অবস্থানেই ছিল ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ এর।

ইউরোপিয়ান ইউনিয়নের নৌবাহিনী শুক্রবার (১৫ মার্চ) সংগৃহীত ভিজ্যুয়াল তথ্যে দেখেছে, জাহাজটিতে কমপক্ষে এক ডজন জলদস্যু রয়েছে।