https://bangla-times.com/
ঢাকাশুক্রবার , ১৭ মে ২০২৪

জাপানী ক্যালিওগ্রাফির ক্যারিক্যাচার শিখলো শিক্ষার্থীরা

মো. মাসুদ, কেরানীগঞ্জ (ঢকা)
মে ১৭, ২০২৪ ৭:৫৩ অপরাহ্ণ । ২৫ জন
Link Copied!

ঢাকার কেরাণীগঞ্জে জিঞ্জিরায় হামিদুর রহমান সাংস্কৃতিক কেন্দ্র ও জাপান দূতাবাসের যৌথ আয়োজনে ক্যালিগ্রাফি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৭ মে) সকালে এই কর্মশালার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং জাপানের রাষ্ট্রদূত ইয়ামা কিমিনোরি ক্যালিওগ্রাফি করেন। রাষ্ট্রদূতের আগে ক্যালিওগ্রাফি শেষ করে সবাইকে তাক লাগান প্রতিমন্ত্রী নসরুল হামিদ। জাপানি ভাষায় তার ক্যালিওগ্রাফির বাংলা অর্থ ছিলো বন্ধুত্ব।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বাঙ্গালি সংস্কৃতির ঐতিহ্যের সাথে জাপানীজ কৃষ্টি, শিক্ষাদীক্ষা চর্চা ও অনুশীলন করতে পারলে আমাদের সংস্কৃতি হবে আরও মার্জিত। সাংস্কৃতিক প্রতিষ্ঠান, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সাংস্কৃতির উপাদানসমূহের প্রদর্শনী বাড়ানো গেলে সাংস্কৃতিক সম্পর্কও জোরদার হয়।

তিনি বলেন, স্কুল থেকেই শিক্ষার্থীদের এই ধরনের কার্যক্রমের সাথে সম্পৃক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে, যাতে তাদের স্বপ্নটা আরো বড় হয়। এই কর্মসুচির মাধ্যমে জাপান ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গভীরতর হবে।

এ সময় বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইয়ামা কিমিনোরি বলেন, সাংস্কৃতিক কার্যক্রম বিনিময়ের মাধ্যমে বাংলাদেশের সাথে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার হবে।

এক একটি দলে ২০ জন করে ১০০ শিক্ষার্থী এই ক্যালিওগ্রাফি শেখার কর্মশালায় অংশ নেয়। কর্মশালার মাধ্যমে অংশগ্রহণকারীরা জাপানি ক্যালিগ্রাফির রাজ্যে প্রবেশ করার সুযোগ তৈরি হলো বলে জানান আয়োজকরা।