https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ১২ মার্চ ২০২৪
  • অন্যান্য

চালু হলো বুড়িমারী-ঢাকা রুটে আন্তঃনগর ট্রেন

লালমনিরহাট প্র্রতিনিধি
মার্চ ১২, ২০২৪ ৫:৩৩ অপরাহ্ণ । ৬০ জন
Link Copied!

অবশেষে চালু হলো বুড়িমারী-ঢাকা রুটে আন্তঃনগর ট্রেন। এটি দেশের দীর্ঘতম রেলওয়ে রুট। পাঁচ দফা পেছানোর পর মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে এর উদ্বোধন ককররা হয়য়। এসময় রেলেওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

জানা গেছে, বুড়িমারী রেল স্টেশন থেকে ট্রেনটি চালু হওয়ায় নতুন করে ভারত, ভুটান, নেপালের পাসপোর্ট ধারী যাত্রীদের সাথে নতুন করে যোগাযোগ স্থাপন হলো। সেই সাথে আর্থ সামাজিক উন্নয়নের পাশাপাশি ঘটবে অর্থনৈতিক বিপ্লব। ট্রেনটি চালু হওয়ায় উচ্ছাসের পাশাপাশি আছে ক্ষোভও।

৫৩০ কিলোমিটার দীর্ঘ এই রুটটিই দেশের দীর্ঘতম রেল রুট যা দেশের আর কোথাও নেই। দীর্ঘ প্রতীক্ষিত এই ট্রেন চালু হওয়ায় যেমন জেলার আঠার লক্ষাধিক মানুষের দাবী পূরণ হলো তেমনি আবার আদিতমারীতে যাত্রা বিরতি না থাকা এবং শাটল দিয়ে বুড়িমারী থেকে লালমনিরহাট স্টেশনে আনানেওয়া নিয়ে স্থানীয়দের মাঝে আছে ক্ষোভও। এ নিয়ে আদিতমারীতে সোমবার একটি মানববন্ধন হয়েছে। আবার আজ উদ্বোধন হওয়ার পর আদিতমারি রেলওয়ে স্টেশনে ট্রেনটি আটক করে ক্ষোভ জানায় স্থানীয়রা।

সংশ্লিষ্টরা জানান, ট্রেনটি যাত্রা শুরু করায় লালমনিরহাটের পাটগ্রাম, হাতীবান্ধা,কালিগঞ্জ সহ জেলার ৫ উপজেলার কয়েক লাখ মানুষের ঢাকার সাথে যোগাযোগের নতুন দ্বার উন্মোচিত হল। সেই সাথে এর ফলে এ অঞ্চলের আর্থ সামাজিক উন্নয়নের পাশাপাশি ঘটবে অর্থনৈতিক বিপ্লব।

ট্রেনটি বুড়িমারী থেকে ঢাকার পথে ১১ টি স্টেশনে থামবে আর ঢাকা থেকে বুড়িমারীতে ফেরার পথে ১২ টি স্টেশনে থামবে।
লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী রেলস্টেশন থেকে অবশেষে যাত্রা শুরু করল দীর্ঘ দিনের কাঙ্ক্ষিত বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি। এতে লালমনিরহাট জেলার কয়েক লক্ষ মানুষের কম খরচে ঢাকার সাথে নতুন যোগাযোগ স্থাপন হল।
সেই সাথে ট্রেনটি চালু হওয়ায় নতুন করে ভারত, ভুটান, নেপালের পাসপোর্ট ধারী যাত্রীদের সাথে নতুন করে যোগাযোগ স্থাপন হলো। সেই সাথে আর্থ সামাজিক উন্নয়নের পাশাপাশি ঘটবে অর্থনৈতিক বিপ্লব।

মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে আনুষ্ঠানিকভাবে বুড়িমারী রেলওয়ে স্টেশন থেকে বুড়িমারী – ঢাকা রুটে ফিতা কেটে ট্রেনটির শুভ উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন ঘোষণা করেন, লালমনিরহাট-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন এমপি।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, লালমনিরহাট-২ আসনের সংসদ সদস্য ও সাবেক সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, লালমনিরহাট-৩ আসনের সংসদ সদস্য এডভোকেট মতিয়ার রহমান, বাংলাদেশ রেলওয়ের রাজশাহী পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার। উপস্থিত ছিলেন, লালমনিহাট জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ, পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, পাটগ্রাম উপজেলা পরিষদ চেয়ারম্যান রুহুল আমিন বাবুল সহ সংশ্লিষ্ট অনেকে।

উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লালমনিরহাট বিভাগীয় রেলের ব্যবস্থাপক আব্দুস সালাম।


পাটগ্রাম উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান রুহুল আমিন বলেন, আমাদের দাবি অতি দ্রæত বুড়িমারী রেলস্টেশনের নির্মাণ কাজ দ্রæত শেষ করে বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি বুড়িমারী রেল স্টেশনের থেকে চলাচলের দাবিই করছি।

বাংলাদেশ রেলওয়ের রাজশাহী পশ্চিম ব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, বুড়িমারী রেলস্টেশনে ওয়াস পিড নির্মাণ না হওয়া পর্যন্ত লালমনিরহাট রেল স্টেশন থেকে বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে রওনা করবে।