https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ১৬ এপ্রিল ২০২৪

চারপাশে কাঁটাতারের বাড়তি নিরাপত্তা, ২১ নাবিক ফিরবেন চট্টগ্রামে

চট্টগ্রাম ব্যুরো
এপ্রিল ১৬, ২০২৪ ৯:০০ অপরাহ্ণ । ৪১ জন
Link Copied!

সোমালিয়ার জলদস্যুদের কবল থেকে মুক্তি পাওয়ার পর দুবাইয়ের পথে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ। দুবাইয়ের আল হারমিয়া বন্দরে আগামী ২২ এপ্রিল নোঙর করবে। জাহাজের ২৩ নাবিকের দু’জন দুবাইয়ে সাইন অফ করার কথা জানিয়েছেন। বাকি ২১ নাবিকের জাহাজটি নিয়ে চট্টগ্রাম বন্দরে আসার কথা রয়েছে।

দুবাইয়ের পথে থাকা এমভি আবদুল্লাহ এখনো সাগরের ঝুঁকিপূর্ণ অংশে থাকায় বাড়তি নিরাপত্তা নিয়েছে। জলদস্যুদের হাত থেকে মুক্ত জাহাজটি আগামী ২২ এপ্রিল সেখানকার আল হামরিয়া বন্দরে পৌঁছানোর আশা করছে।

জাহাজের মালিকপক্ষ কবির গ্রুপ বলেছে, নতুন করে জলদস্যুদের হামলার শিকার না হয় সেজন্য প্রয়োজনীয় সব রকম নিরাপত্তা ব্যবস্থা নিয়ে জাহাজটি সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের দিকে এগিয়ে চলেছে।

চলতি বছরের ১২ মার্চ আরব আমিরাতে যাওয়ার পথে জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ। জাহাজটি জিম্মি করে সোমালিয়ার উপকূলে নেয়া হয়েছিলেঅ। এরপর ৯ দিনের মাথায় মুক্তিপণের জন্য যোগাযোগ শুরু করে জলদস্যুরা। জিম্মি অবস্থার ৩২ দিনের মাথায় ২৩ নাবিকসহ জাহাজটি ছেড়ে দেয়া হয়।

জানা গেছে, এমভি আবদুল্লাহ জাহাজটি ২০২৩ সালে কেএসআরএমের বহরে যুক্ত হয়। এর আগে জাহাজটির নাম ছিলো এমভি গোল্ডেন হক। জাহাজটিতে ৬০ হাজার টন পণ্য পরিবহন করা যায়।

২০১০ সালে একই কোম্পানির এমভি জাহান মনি নামে জাহাজটি জলদস্যুদের কবলে পড়ে। এরপর মুক্তিপণ পাওয়ার পর ১০০ দিন পর মুক্তি পেয়েছিলো নাবিকসহ জাহাজটি।