https://bangla-times.com/
ঢাকাসোমবার , ১১ মার্চ ২০২৪

চাঁদ দেখা গেছে, রোজা মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক
মার্চ ১১, ২০২৪ ৬:৫৯ অপরাহ্ণ । ১১১ জন
Link Copied!

দেশের আকাশে রমজান মাসের চাঁদ দেখা গেছে। এর ফলে রমজান শুরু মঙ্গলবার থেকে। সোমবার (১১ মার্চ) ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররমে সভা শেষে জাতীয় চাঁদ দেখা কমিটি এ তথ্য নিশ্চিত করেন।

জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সভাপতিত্ব করেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান।

সভায় ১৪৪৫ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে পাওয়া তথ্য পর্যালোচনা করে চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত করা হয়।

ধর্মমন্ত্রী জানান, দেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে মঙ্গলবার থেকে রমজান মাস শুরু হচ্ছে। আজ তারাবি পড়ে ও সেহেরি খেয়ে রোজা রাখা শুরু করবেন ধর্মপ্রাণ মুসল্লিরা। তিনি দেশবাসীকে পবিত্র রমজানের শুভেচ্ছা জানান।

রাতে এশার নামাজের পর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের মসজিদে মসজিদে আদায় হবে তারাবি নামাজ। নামাজ শেষে বিশ্ব মুসলিম উম্মাহ ও দেশের জন্য দোয়া করা হবে। রোজা রাখতে শেষ রাতে সেহরি খাবেন মুসলমানরা।

এদিকে, পবিত্র রমজানে খতম তারাবি পড়ার সময় সারা দেশে সব মসজিদে একই পদ্ধতি অনুসরণ করার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। খতম তারাবির নামাজে প্রথম ছয় দিনে দেড় পারা করে ও পরবর্তী ২১ দিনে এক পারা করে তিলাওয়াতের মাধ্যমে পবিত্র শবে কদরে কোরআন খতমের নির্দেশনা দেওয়া হয়েছে।

সৌদি আরবে সোমবার (১১ মার্চ) পবিত্র রমজান রমজান শুরু হয়েছে। রোববার (১০ মার্চ) সন্ধ্যায় পবিত্র রমজানের চাঁদ দেখা যায়।