https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ১৬ এপ্রিল ২০২৪

গ্রাহকের টাকা আত্মসাত, গ্রামীন ব্যাংকের ৩ কর্মকর্তার বিরুদ্ধে মামলা

গোপালগঞ্জ প্রতিনিধি
এপ্রিল ১৬, ২০২৪ ৫:২৪ অপরাহ্ণ । ৪৬ জন
Link Copied!

গ্রাহকের টাকা আত্মসাতের অভিযোগে গোপালগঞ্জে গ্রামীন ব্যাংকের ৩ কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে দুদক। গোপালগঞ্জে দুর্নীতি দমনের জেলা কার্যালয়ের এটিই প্রথম মামলা।

ব্যাংকের সদস্যদের দুই লাখ ৬৯ হাজার ৬শ’ ১২ টাকা প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে আত্মসাতের দায়ে মঙ্গলবার (১৬ এপ্রিল) এই মামলা দায়ের করা হয়। দু’দক’র গোপালগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক বিজন কুমার রায় বাদী হয়ে মামলাটি দায়ের করেন। ( মামলা নং-০১)।

দু’দকের দায়ের করা মামলার আসামীরা হলো-গ্রামীন ব্যাংক টুঙ্গিপাড়া উপজেলার ডুমুরিয়া শাখার ম্যানেজার সজল কুমার মজুমদার, কর্মকর্তা অসীম বৈদ্য ও শেখ নাজমুল ইসলাম।

দুদকের সহকারী পরিচালক বিজন কুমার রায় জানান, মামলায় উল্লেখিত গ্রামীণ ব্যাংকের কর্মকর্তারা ১৩ জন সদস্যকে ঋণ দেয়ার কথা বলে কৌশলে তাদের স্বাক্ষর গ্রহণ করেন। পরে ঋণের অর্থ উত্তোলন করে সদস্যদের মধ্যে বিতরণ না করে তা আত্মসাৎ করেন। এছাড়া একজন গ্রাহকের কাছ থেকে ঋনের কিস্তির টাকা আদায় করে ব্যাংকে জমা দেওয়া হয়নি। এই দুটি খাত থেকে ১৪ জন গ্রাহকের দুই লাখ ৬৯ হাজার ৬শ’ ১২ টাকা প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে আত্মসাৎ করেন।

২০১৯ সালের ১১ নভেম্বর থেকে ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত টাকা আত্মসাতের ঘটনা ঘটে বলে মামলায় উল্লেখ করা হয়।

দ’দকের ওই কর্মকর্তা আরও বলেন, আর্থ আত্মসাতের বিষয়ে গ্রামীন ব্যাংকের পক্ষ থেকে টুঙ্গিপাড়া থানায় একটি জিডি করা হয়েছে। এটি তদন্ত করে ব্যবস্থা গ্রহন করতে দুদক প্রধান কার্যালয় থেকে আমাদের কাছে প্রেরণ করা হয়। দীর্ঘ তদন্ত ও স্বাক্ষ্য প্রমান গ্রহন শেষে তিন কর্মকর্তার বিরুদ্ধে ১৪ গ্রহকের অর্থ আত্মসাতের সত্যতা মিলেছে। এরপর তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

উল্লেখ্য, ২০২২ সালের ৩ জুলাই গোপালগঞ্জে দুর্নীতি দমনের জেলা কার্যালয় আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে।