https://bangla-times.com/
ঢাকাবুধবার , ১ মে ২০২৪
  • অন্যান্য

গার্মেন্টস শ্রমিকদের নতুন মজুরি বাস্তবায়ন দাবি

সাভার প্রতিনিধি
মে ১, ২০২৪ ১১:৫৮ পূর্বাহ্ণ । ১৩৭ জন
Link Copied!

সাভারে রানা প্লাজার সামনে মে দিবসে গার্মেন্টস শ্রমিকদের নতুন মজুরি বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে সমাবেশ করেছেন। বুধবার (১ মে) সকালে সাভার বাজার বাসস্ট্যান্ডের ধসে পড়া রানা প্লাজার সামনে এ সমাবেশ হয়।

সমাবেশে বক্তারা বলেন, সরকার ঘোষিত নতুন মজুরী অবিলম্বে সব পোশাক কারখানায় বাস্তবায়ন করতে হবে। এছাড়াও গার্মেন্টস শ্রমিকসহ সকল শিল্পকারখানায় রেশনিং সুবিধা চালু ,নারী শ্রমিকদের জন্য ৬ মাসের মাতৃত্ব কল্যাণ ছুটির আইন পাশ, নারী ও শিশুদের নিরাপত্তা এবং শিক্ষা ও স্বাস্থ্য সেবা সুবিধা। শ্রমিক আদালতের মামলা ১৫০ দিনের মধ্যে নিষ্পতি এবং শ্রমিক ছাঁটাই-নির্যাতন ও মামলা হামলা বন্ধের দাবি জানান।

এ সময় আরও দাবি তুলে বলেন, শ্রমিকদের নিয়োগপত্র ও পরিচয় পত্র প্রদান, সরকারের শ্রম আইন প্রণয়ন, ইপিজেডে শ্রমিকদের শ্রম আইনের অর্ন্তভুক্তসহ সকল শিল্প-কারখানায় ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত ও নিরাপদ কর্মস্থল করা, রানা প্লাজা ট্রাজেডি-তাজরিনসহ সকল শ্রমিক হত্যার দায়ী ব্যক্তিদের সর্ব্বো” শাস্তি ও ক্ষতিপূরণের আইন সংশোধন করে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ ও পুন:বাসন করা, আইএলও কনভেনশন ১৮৯ ও ১৯০ অনুসমর্থন এবং ডার্ড গ্রæপের চুক্তি মোতাবেক বকেয়া বেতন ভাতা ও ওডিসি ক্রাফট লিমিটেড ও গোল্ড স্টার গার্মেন্টসের বকেয়া বেতন ও বোনাস পরিশোধ করে কারখানা পুনরায় চালুর দাবি জানানো হয়।

সমাবেশে উপস্থিত ছিলেন-বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটি’র সভাপতি রফিকুল ইসলাম সুজন,সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) সুমাইয়া ইসলাম,যুগ্ম সাধারণ সম্পাদক পারভীন ইসলামসহ বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকরা উপস্থিত ছিলেন।