https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ২৩ এপ্রিল ২০২৪
  • অন্যান্য

গরমে স্বস্তি পেতে ৩ খাবার না খাওয়াই ভালো, হতে পারে বিপদ

বাংলা টাইমস্
এপ্রিল ২৩, ২০২৪ ২:৫৪ অপরাহ্ণ । ৬৫ জন
Link Copied!

এই তীব্র গরমে স্বস্তি পেতে অনেকেই চুমুক দিচ্ছেন নানা রকম ঠান্ডা পানীয়ে। এতে সাময়িক শান্তি পাওয়া গেলেও আদতে ঠান্ডা এই খাবারগুলো শরীর আরও গরম করে দেয়। এই তালিকায় কী কী রয়েছে তা দেখা যাক।

ফ্রিজের ঠান্ডা জল: বাইরে থেকে বাসায় ফিরেই ঢকঢক করে কিছুটা ঠান্ডা পানি খেয়ে নিলেন। কিছুটা স্বস্তি পেলেন হয়তো। পুষ্টিবিদেরা জানিয়েছেন, ফ্রিজের ঠান্ডা পানি শরীরের জন্য একেবারেই উপকারী নয়। শরীর ঠান্ডা হচ্ছে মনে হলেও আদতে তা হয় না। বরং শরীরের উত্তাপ আরও বৃদ্ধি পায়। সেই সাথে হজমের গোলমালও শুরু হয়।

টক দই: গরমে টক দই খেতে ভুলছেন না বাঙালিরা। তাছাড়া সারা বছরই অনেকে টক দই খান। তবে আয়ুর্বেদশাস্ত্র কিন্তু অন্য কথা বলছে। অত্যধিক টক দই শরীর ভিতর গরম করে তোলে। এতে গ্যাস-অম্বলের সমস্যা সৃষ্টি হয়। তাই বেশি টক দই খাওয়া ভাল না।

পাতিলেবু: গরমে পাতিলেবুর শরবতের জনপ্রিয়তা খুব বেশি। রাস্তাঘাটে, এমনকি বাইরে থেকে বাসায় ফিরে অনেকেই লেবুর শরবতে চুমুক দিতে ভালবাসেন। লেবুতে ভিটামিন সি ভরপুর। তবে ঘন ঘন লেবুর শরবত খাওয়া একেবারেই ঠিক নয়। লেবুতে থাকা অ্যাসিড উপাদান শরীরের উত্তাপ আরও বাড়িয়ে দেয়। সেই সাথে বদহজম, গ্যাস-অম্বলের সমস্যাও রয়েছে।