https://bangla-times.com/
ঢাকাবুধবার , ১ মে ২০২৪
  • অন্যান্য

গরমে নিমপতার ৩ পদ, রইলো রেসিপি

বাংলা টাইমস্
মে ১, ২০২৪ ৬:১২ অপরাহ্ণ । ২৩ জন
Link Copied!

এই গরমে নিমপাতার বাজারে চাহিদা বেশ। সারা বছর তো আর কচি নিমপাতা পাওয়া যায় না। তাই অনেকেই বাড়িতে নিমপাতা বেটে রোদে শুকিয়ে বড়ি করে কিংবা ভেজে গুঁড়ো করে রাখেন। ভাতের সঙ্গে নিম-বেগুনের জুটিই বেশি জনপ্রিয়। তবে মাঝেমধ্যে স্বাদবদল করতে ইচ্ছে হয়। তাই নিম দিয়ে রান্না করা যায় এমন সহজ তিন পদের রেসিপি রইল।

নিম-কুমড়ো :নিম তেতো আর কুমড়ো মিষ্টি। এই দুইয়ের মিলে এক পদ খেতে ভারি ভাল লাগে। খাবারের টেবিলে এই ভাজা থাকলে অনেকটা পরিমাণ ভাত এমনিই খেয়ে ফেলা যায়। রান্না করতেও বেশি সময় লাগে না। একেবারে নিম-বেগুনের মতোই রান্না করতে হয়। শুধু বেগুনের জায়গায় থাকে কুমড়ো।

রান্না করার আগে কড়াইতে সর্ষের তেল দিন। সামান্য কালোজিরে দিয়ে লম্বা লম্বা (জুলিয়ন কাট) করে কাটা কুমড়ো ভেজে নিন। কুমড়ো নরম হয়ে এলে একমুঠো নিমপাতা ছড়িয়ে দিন। স্বাদ অনুযায়ী লবন দিয়ে একটু নাড়াচাড়া করে কড়াই চাপা দিয়ে রাখুন। এরপর মাখো মাখো হয়ে এলে নামিয়ে ফেলুন। গরম ভাতের সাথে পরিবেশন করুন। দেখবেন মজাই আলাদা।

নিম-আলুর ভর্তা: সিদ্ধ আলুর সাথে ঘি দিয়ে নিম পাতা ভাজা লবনের সাথে চাইলে সামান্য গোলমরিচ গুঁড়ো মেশাতে পারেন। এরপর পুরো বিষয়টি ভাল করে চটকে মেখে নিলেই ভর্তা রেডি। গরম ভাতের সাথে একটা দিন ভর্তাও খেতে পারেন।

নিমের ঝোল: এই গরমে মাছের ঝোলও খেতে ভাল লাগছে না। স্বাদবদল করতে নিমের ঝোল রাঁধতে পারেন। প্রথমে সর্ষের তেল দিয়ে কড়াইতে একমুঠো নিমপাতা ভেজে তুলে রাখুন। তেলের মধ্যে কালো জিরে, ফোড়ন দিয়ে আলু, ঝোলের অন্যান্য সবজিগুলো এক এক করে ভেজে নিন। লবন, চিনি, সামান্য হলুদ দিয়ে পানি পরিমাণ মতো দিন। কড়াই ঢেকে দিয়ে সিদ্ধ হতে দিন। এরপর ফুটে উঠলে উপর থেকে ভেজে রাখা নিমপাতাগুলো দিয়ে দিন। গরম ভাতের সাথে পরিবেশন করুন।