https://bangla-times.com/
ঢাকারবিবার , ২৪ মার্চ ২০২৪
  • অন্যান্য

গণহত্যা দিবস নিয়ে যা বললেন রাজশাহী জেলা পরিষদ চেয়ারম্যান

রাজশাহী ব্যুরো
মার্চ ২৪, ২০২৪ ১০:০৬ অপরাহ্ণ । ১০৯ জন
Link Copied!

২৫ শে মার্চ গণহত্যা দিবস। গণহত্যা দিবস উপলক্ষ্যে বাণী দিয়েছেন আওয়ামী লীগের জাতীয় কমিটি সদস্য ও রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহসভাপতি এবং রাজশাহী জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল।

রবিবার (২৪ মার্চ) প্রেস বিজ্ঞপ্তি বিবৃতিতে রাজশাহী জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল বলেন, ১৯৭১ সালের এ দিনে বাংলাদেশে সংঘটিত হয় বিশ্ব ইতিহাসের অন্যতম ভয়াবহ ও নিষ্ঠুরতম গণহত্যাগুলোর একটি। বাঙালির মুক্তি আন্দোলনকে নস্যাৎ করে দিতে পাকিস্তানি হানাদার বাহিনী সেই কালরাতে নিরীহ ও নিরস্ত্র বাঙালির ওপর আধুনিক মরণাস্ত্র নিয়ে ঝাঁপিয়ে পড়ে। ঢাকাসহ সারাদেশে হত্যা করা হয় অগণিত নিরীহ মানুষ।

সেই রাত থেকে পরবর্তী নয় মাস পাকিস্তানি বাহিনী এবং তাদের এদেশীয় দোসর-রাজাকার, আল-বদর, আল-শামস বাহিনীর সদস্যরা সারাদেশে নিষ্ঠুর হত্যাযজ্ঞ চালিয়ে প্রায় ৩০ লাখ মানুষকে হত্যা করে । এত কম সময়ে এত বিপুল সংখ্যক মানুষ হত্যার নজির বিশ্বে আর নেই। ২৬ মার্চের প্রথম প্রহরে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দেন। বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে বাঙালি জাতি নয় মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর চূড়ান্ত বিজয় অর্জন করে।