https://bangla-times.com/
ঢাকাশুক্রবার , ৩ মে ২০২৪
  • অন্যান্য

ক্যানসার হতে পারে শাড়ি থেকে, সতর্ক করলেন চিকিৎসকরা

বাংলা টাইমস্
মে ৩, ২০২৪ ১১:২৪ অপরাহ্ণ । ৩১ জন
Link Copied!

ক্যানসার। আধুনিক চিকিৎসাবিজ্ঞান এই রোগ মোকাবিলায় উন্নতি করে চলেছে প্রতিদিন। পরনের শাড়িও ডেকে আনতে পারে এই মারণরোগকে। এজন্য সতর্ক করেছেন চিকিৎসকরা।

যতোই অদ্ভুত মনে হোক না কেন, এমনটা কিন্তু হয়। ১৯৪৫ সালে প্রথমবার এই শব্দবন্ধ শোনা গিয়েছিলো। যদিও একটু আলাদা। তখন বলা হচ্ছিল ‘ধুতি ক্যানসার’। আসলে শাড়ি হোক বা ধুতি, দুই ক্ষেত্রেই কিন্তু কর্কটরোগ সৃষ্টি হওয়ার যথেষ্ট আশঙ্কা রয়েছে।

এবার জেনে নেয়া যাক কিভাবে শাড়ি থেকে সৃষ্টি হতে পারে এই রোগ। শাড়ি পরার সময় শায়া খুব আঁটোভাবে পরা হয় এবং তা দীর্ঘ সময় ধরে পরে রাখা হয় তাহলে কোমরে প্রদাহের সৃষ্টি হতে পারে। আর তা থেকেই হতে পারে ক্যানসার। অর্থাৎ কেবল শাড়িই নয়, যে কোনো পোশাকই দীর্ঘদিন ধরে আঁটোভাবে পরলে তাতে ডেকে আনতে পারে মারণরোগকে।

২০১১ সালে ‘ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন’-এর জার্নালে প্রকাশিত এক গবেষণায় উল্লিখিত হয়েছিলো দুটি কেসের কথা। দু’ক্ষেত্রেই আক্রান্ত ‘শাড়ি ক্যানসারে’ ভুগেছিলেন। সেই গবেষণাপত্রে লেখা হয়েছিলো টানা ও দীর্ঘদিন ধরে শাড়ি আঁটো করে পরলে তা থেকে কোমরে প্রদাহের সৃষ্টি হয়। আর সেই ঘা থেকেই ক্যানসার হওয়ার আশঙ্কা।

তবে ভারতীয় উপমহাদেশে এ ধরনের ক্যানসার দেখা গেলেও তা বিরলই। তবু চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন, আটো পোশাক দীর্ঘ সময় ধরে না পরতে। খেয়াল রাখতে হবে কোমরের ত্বকের কোনো অংশেই রংবদল হচ্ছে না। বেশির ভাগ ক্ষেত্রেই মহিলারা খেয়াল রাখেন না। আর যখন খেয়াল পড়ে, ততক্ষণে দেরি হয়ে যাওয়ার সম্ভাবনা। তাই সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।