https://bangla-times.com/
ঢাকাশনিবার , ৯ মার্চ ২০২৪

কুমিল্লা ও ময়মনসিংহ সিটি নির্বাচনের ভোট চলছে

নিজস্ব প্রতিবেদক
মার্চ ৯, ২০২৪ ১০:১৬ পূর্বাহ্ণ । ৭১ জন
Link Copied!

ময়মনসিংহ ও কুমিল্লা সিটি করপোরেশনে ভোটগ্রহণ শুরু হয়েছে শনিবার সকাল ৮টা থেকে। শেষ হবে বিকেল ৪টায়। এর মধ্যে কুমিল্লায় ভোট হচ্ছে শুধু মেয়র পদে। অন্যদিকে ময়মনসিংহ সিটি করপোরেশনে মেয়র ও কাউন্সিলরের সব কটি পদে ভোট হচ্ছে।

কুমিল্লা সিটির নির্বাচনে ২৭টি ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রের ৬৪০টি ভোট কক্ষ রয়েছে। ৯৬০টি ইভিএমের মাধ্যমে হচ্ছে ভোটগ্রহণ।

এই উপনির্বাচনে মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের মেয়ে তাহসিন বাহার সূচনা লড়ছেন বাস প্রতীক নিয়ে।

মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য নুর উর রহমান তানিম লড়ছেন হাতি প্রতীক নিয়ে। সাবেক মেয়র ও বিএনপি নেতা মনিরুল হক সাক্কু লড়ছেন টেবিল ঘড়ি প্রতীকে। আরেক বিএনপি নেতা নিজাম উদ্দিন কায়সার ঘোড়া প্রতীকে লড়ছেন।

এদিকে দ্বিতীয়বারের মতো ময়মনসিংহ সিটির নির্বাচনে পাঁচ মেয়র প্রার্থীসহ মোট ২২৩ জন লড়ছেন। গত ২৩ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ মধ্যরাত পর্যন্ত গণসংযোগ ও প্রচার করে নগরী মুখর করে রাখেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। সকলেই নানা প্রতিশ্রুতি দিয়ে ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে তাদের মন জয় করার চেষ্টা করেছেন। এতে ভোটারদের মাঝেও নির্বাচন নিয়ে বেশ আগ্রহ তৈরি হয়েছে।

সিটিতে ১২৮টি ভোটকেন্দ্র রয়েছে। এই সিটি নির্বাচনে মহানগর আওয়ামী লীগের সভাপতি মো. ইকরামুল হক টিটু, জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম, শহর আওয়ামী লীগের সাবেক সভাপতি সাদেকুল হক খান (টজু), জাতীয় পার্টির প্রার্থী শহীদুল ইসলাম ও কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সদস্য কৃষিবিদ রেজাউল হক প্রতিদ্বন্দ্বিতা করছেন।

২০১৮ সালের ১৪ অক্টোবর ময়মনসিংহকে সিটি করপোরেশন ঘোষণার গেজেট হয়। পরের বছর ৫ মে ভোটগ্রহণের দিন নির্ধারণ করে তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। যদিও সিটির প্রথম ভোটে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হন ইকরামুল হক টিটু। ওই ভোটে কেবল কাউন্সিলর পদগুলোতে নির্বাচন অনুষ্ঠিত হয়।