https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ১১ জুন ২০২৪

কীর্তনখোলার হাঁটু পানিতে দাঁড়িয়ে প্রতীকী সমাবেশ

শাহ জালাল, বরিশাল
জুন ১১, ২০২৪ ৭:৩২ অপরাহ্ণ । ২১ জন
Link Copied!

জি-৭ ভুক্ত দেশগুলোর চলমান জীবাশ্ম জ্বালানির বিনিয়োগের বিরুদ্ধে বরিশালের কীর্তনখোলা নদীর হাঁটু পানিতে দাঁড়িয়ে প্রতীকী বিক্ষোভ সমাবেশ করেছে পরিবেশকর্মীরা। মঙ্গলবার (১১ জুন) সকালে নগরী সংলগ্ন নদীতে এই কর্মসূচি পালিত হয়।

প্রান্তজন, উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন) এবং বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন ইকোলজি অ্যান্ড ডেভেলপমেন্টের (বিডব্লিউজিইডি) যৌথ উদ্যোগে সমাবেশ হয়েছে।

এসময় বক্তারা, জীবাশ্ম জ্বালানিতে অর্থায়ন অবিলম্বে বন্ধের আহবান জানান। প্রান্তজনের নির্বাহী পরিচালক তৌহিদুল ইসলাম শাহাজাদা সহ পরিবেশকর্মীরা উপস্থিত ছিলেন।

সমাবেশ বক্তারা বলেন, আগামী ১৩ থেকে ১৫ জুন ইতালিতে ৫০তম জি ৭ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য জি৭ ভুক্ত দেশগুলোর প্রকাশ্য প্রতিশ্রুতি রয়েছে। তারপরও এসব দেশ জীবাশ্ম জ্বালানি প্রকল্পে এখনও বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করছে। যা জলবায়ু সংকট এবং বিশ্বব্যাপী ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠির ওপর এর প্রভাবকে বাড়িয়ে তুলেছে। জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগের এই বিতর্কিত সিদ্ধান্তের জবাবদিহি করতে হবে। পাশাপাশি এমন সিদ্ধান্ত দ্রুত সংশোধনের জন্য বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির দেশগুলোর কাছে আহবান জানান বক্তারা।