https://bangla-times.com/
ঢাকাবুধবার , ১২ জুন ২০২৪

‘কালো মানিক’র দাম ১০ লাখ

উত্তম কুমার হাওলাদার, পটুয়াখালী
জুন ১২, ২০২৪ ১২:৩৬ পূর্বাহ্ণ । ৩০ জন
Link Copied!

কালো মানিক। ৮ ফুট দৈর্ঘ্য ও ৪ ফুট উচ্চতা। বিশাল দেহের এই কালো মানিকের ওজন ২৭ মন। আর এর দাম হাঁকিয়েছেন ১০ লাখ টাকা। পটুয়াখালীর কলাপাড়ায় কৃষক নাসির মৃধা কালো মানিক নামের একটি গরু বিক্রয় করার জন্য প্রস্তুত করেছেন ।

স্থানীয়রা জানিয়েছেন, এর আগে এতো বড় গরু আর দেখেননি। এই গরুটি দেখতে প্রতিদিন ওই কৃষকের বাড়িতে ভীড় করছে শত শত উৎসুক জনতা।

জানা গেছে, কলাপাড়া উপজেলার আজিমপুর গ্রামের কৃষক নাসির মৃধা ২০২২ সালে বাজার থেকে ৯০ হাজার টাকায় এই গরুটি ক্রয় করেন। দেখতে কালো, তাই সখ করে এর নাম রেখেছেন কালো মানিক। প্রাকৃতিক পরিবেশে পালন করা হয়েছে। খাওয়ানো হয় কাঁচা ঘাস, ভুট্টার গুড়া, খড়, খৈর। গোসল করাতেন তিন বার। এই কৃষকের গরু লালন পালন দেখে অনুপ্রাণিত হয়ে এলাকার অনেকেই খামারে উৎসাহী হয়ে উঠছেন।

কৃষক নাসির মৃধা বলেন, বছরে তিনেক আগে এই গরুটি স্থানীয় বাজার থেকে ক্রয় করি। তখন বুঝতে পারেনি এটি একটি ফ্রিজিয়ান জাতের গরু। কয়েকমাস পর বুঝতে পারি এইট বিশাল আকৃতির হবে। তার ছোট ছেলে গোলাম রব্বানী গরুটিকে খুবই যত্ন করে। কোরবানিতে বিক্রির জন্য প্রস্তুত করেছি। ভালো দামে বিক্রয় করতে পারলে আমার কষ্ট সার্থক হবে।

কলাপাড়া উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) ডা. জামাল হোসেন জানান, এই উপজেলায় কোরবানীর চাহিদার চেয়েও প্রায় ২২ হাজারের বেশি গরু ছাগল প্রস্তুত রয়েছে। এরমধ্যে গোলাম রাব্বানীর গরুটি সবচেয়ে বড়।