https://bangla-times.com/
ঢাকাশনিবার , ২৭ এপ্রিল ২০২৪
  • অন্যান্য

কাঁচা আমের আমসত্ত্ব, রইলো রেসিপি

বাংলা টাইমস্
এপ্রিল ২৭, ২০২৪ ১:০৯ পূর্বাহ্ণ । ৪৮ জন
Link Copied!

সারা বছর কাঁচা আম পাওয়া না গেলেও অনেকেই কাঁচা আম কিনে আচার বানিয়ে রাখেন। তবে, আচার বানিয়ে রাখলেও ঝামেলা আছে। মাঝে মধ্যে আচারের বয়ামের ঢাকনা খুলে রোদে দিতে হয়। যাতে নষ্ট না হয়ে যায়। এতো কিছু সামাল দেওয়া সম্ভব না হলে সহজেই বানিয়ে রাখতে পারেন কাঁচা আমের আমসত্ত্ব। সেক্ষেত্রে রোদে দেয়ার ঝামেলা নেই। পুরো বছরই কাঁচা আমের স্বাদ নেয়া যাবে। এবার জেনে নেয়া যাক কীভাবে তৈরি করবেন?

প্রথমেই জেনে নেয়া যাক কাঁচা আমের আমসত্ত্ব বানাতে কী কী লাগবে?

কাঁচা আম ৪-৫টি

চিলি ফ্লেক্স ১ টেবিল চামচ

চিনি ১ কাপ

নুন স্বাদ অনুযায়ী

বিটনুন স্বাদ অনুযায়ী

ভাজা জিরে গুঁড়ো ১ টেবিল চামচ

সবুজ খাবার রং এক চিমটে

তেল অল্প

যেভাবে তৈরি করবেন

প্রথমে কাঁচা আম থেকে খোসা ছাড়িয়ে নিন। এরপর আঁটি বাদ দিয়ে ছোট ছোট টুকরো করে আম সেদ্ধ করে রাখুন। এবার সেদ্ধ করা আম ছাঁকনি দিয়ে ছেঁকে ক্বাথ বের করে নিন।

এরপর কড়াইতে কাঁচা আমের ক্বাথ, নুন, চিলি ফ্লেক্স, বিটনুন, জিরে গুঁড়ো, চিনি,খাবার রং-সব কিছু দিয়ে ভাল করে জাল দেয়া শুরু করুন। মিশ্রণের ঘনত্ব বুঝে চুলা বন্ধ করে দিন।

এবার যে প্লেটে আমসত্ত্ব শুকোতে দিবেন সেই প্লেটের মধ্যে সামান্য তেল লাগিয়ে নিন। এরপর বেশ খানিকটা ক্বাথ ঢেলে তা প্লেটে ভাল করে ছড়িয়ে দিন। খেয়াল রাখবেন আমের ক্বাথের স্তর যেন খুব পুরু না হয়। তাহলে শুকোতে অনেক সময় লাগবে।

আমের ক্বাথ ছড়িয়ে দেওয়া প্লেটগুলো এমন জায়গায় রাখবেন যেন হাওয়া চলাচল করতে পারে। ২-৩ দিন এভাবে রেখে দিলেই তৈরি হয়ে যাবে কাঁচা আমের আমসত্ত্ব। এবার ইচ্ছে মতো কেটে বায়ুরোধী পাত্রে তুলে রাখুন।