https://bangla-times.com/
ঢাকারবিবার , ১৯ মে ২০২৪
  • অন্যান্য

কলেজে আসন খালি থাকবে ৮ লাখেরও বেশি

বিশেষ প্রতিবেদক
মে ১৯, ২০২৪ ৭:১৭ অপরাহ্ণ । ৫৪ জন
Link Copied!

এ বছর কলেজগুলোতে ৮ লাখের বেশি আসন খালি থাকবে। এসএসসি পাস করা সব শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির পরও এসব আসন ফাঁকা থাকবে। তবে প্রতিযোগীতার কমতি থাকবে না মানসম্পন্ন কলেজেগুলোতে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, সারা দেশে একাদশ শ্রেণিতে আসন খালি রয়েছে ২৫ লাখ। আর এ বছর এসএসসি পরীক্ষায় পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন শিক্ষার্থী। এর মানে উত্তীর্ণ শিক্ষার্থীরা কলেজে ভর্তির পরও ৮ লাখের বেশি আসন খালি থাকবে।

এসএসসি ও সমমান পরীক্ষায় পাস করা শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে হবে। এ বছরও ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীদের তিন পর্যায়ে আবেদন নেয়া হবে। আগামী ২৬ মে থেকে অনলাইনে আবেদন শুরু হবে। আবেদন করা যাবে ১১ জুন পর্যন্ত ।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি ভর্তির আবেদন, ফল প্রকাশ, ভর্তি ও ক্লাস শুরু বিষয়ে বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

একাদশে ভর্তির আবেদন www.xiclassadmission.gov.bd এই ওয়েবসাইটের মাধ্যমে করতে হবে।

আবেদন ফি ১৫০ টাকা জমা দিয়ে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করতে পারবে মিখ্ষার্থীরা। আগামী ১৫ জুলাই ভর্তির কার্যক্রম শুরু হবে। ভর্তি শেষ হবে ২৫ জুলাই । ক্লাস শুরু হবে ৩০ জুলাই।

ভর্তির আবেদন করার পর ১২ থেকে ১৩ জুন প্রথম পর্যায়ের আবেদন যাচাই-বাছাই ও নিষ্পত্তি করা হবে। এ সময় পুনঃনীরিক্ষণে ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন গ্রহণ করা হবে। এরপর ২৩ জুন রাত ৮টায় প্রথম পর্যায়ের নির্বাচিতদের ফলাফল প্রকাশ করা হবে।

এরপর দ্বিতীয় পর্যায়ের ৩০ জুন থেকে ২ জুলাই পর্যন্ত এবং তৃতীয় পর্যায়ের আবেদন ৯-১০ জুলাই গ্রহণ করা হবে। ৪ জুলাই রাত ৮টায় দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফলাফল ও প্রথম মাইগ্রেশনের ফলাফল প্রকাশ করা হবে। এছাড়া ১২ জুলাই রাত ৮টায় প্রকাশ করা হবে তৃতীয় পর্যায়ের আবেদনের ফলাফল ও দ্বিতীয় মাইগ্রেশনের ফলাফল।

ঢাকা মেট্রোপলিটনের এমপিওভুক্ত কলেজে বাংলা ও ইংরেজি ভার্সনে ভর্তি ফি ৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। ঢাকা ছাড়া অন্যান্য মেট্রোপলিটন এলাকায় বাংলা ও ইংরেজি ভার্সনের কলেজে ভর্তি ফি তিন হাজার টাকা।

আর জেলা পর্যায়ের কলেজে দুই ভার্সনের ভর্তি ফি দুই হাজার। একই ভার্সনে উপজেলা বা মফস্বল পর্যায়ের কলেজে দুই ভার্সনে ভর্তি ফি দেড় হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

ননএমপিও বা আংশিক এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে উন্নয়ন ফি, ভর্তি ফি ও সেশন চার্জ ঢাকা মেট্রোপলিটন এলাকার কলেজে বাংলা ভার্সনের জন্য সাড়ে সাত হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। আর ইংরেজি ভার্সনের জন্য সাড়ে আট হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে ১২ মে চলতি বছরের এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এ বছর পরীক্ষায় পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন শিক্ষার্থী। পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ। এরমধ্যে এক লাখ ৮২ হাজার ১২৯ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।