https://bangla-times.com/
ঢাকাশনিবার , ৯ মার্চ ২০২৪

কলাপাড়ায় সুনীল প্রহরীদের কর্মশালা

পটুয়াখালী প্রতিনিধি
মার্চ ৯, ২০২৪ ৪:৪৯ অপরাহ্ণ । ২০ জন
Link Copied!

পর্যটন কেন্দ্র কুয়াকাটা সৈকতের স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করা সুনীল প্রহরীদের জন্য ইকো সিস্টেম স্বাস্থ্য, জীববৈচিত্র সংরক্ষণ এবং জেন্ডার সংবেদনশীলতা বিষয়ক এক দিনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে ২৬ জন সুনীল প্রহরী নারী-পুরুষ স্বেচ্ছাসেবক ও ২ জন ল্যান্ডিং সেন্টার ফ্যাসিলিটেটর অংশগ্রহন করেন।

শনিবার (৯ মার্চ) বেলা ১১টায় কলাপাড়া প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার তৌহীদুর রহমান (সি.আই.পি) মিলনায়তনে এ কর্মশালা শুরু হয়।

উপকূলের জীববৈচিত্র সুরক্ষা,পরিবেশ-প্রতিবেশ ও সমুদ্রের নীল অর্থনীতি নিয়ে কাজ করা আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ফিশের সহযোগী এনহ্যান্সড কোস্টাল ফিশারিজ ইন বাংলাদেশ (ইকোফিশ-২) এ কর্মশালার আয়োজন করে।
সমুদ্রের জীব বৈচিত্র্য রক্ষা, দায়িত্বশীল ও সহনশীল মৎস্য আহরণ, সমুদ্রের দুষণ রোধ, মৎস্য সম্পদ, ঘোস্ট ফিশিং এর ক্ষতিকর দিক, জলবায়ু পরিবর্তনে জেলেদের জীবনমান হুমকি থেকে পুনুরুদ্ধারের উপায় ইত্যাদি বিষয় নিয়ে প্রশিক্ষণ কর্মশালায় আলোচনা করেন এনহ্যান্সড কোস্টাল ফিশারিজ ইন বাংলাদেশের (ইকোফিশ-২) মৎস্য বিজ্ঞানী ড.মো.জলিলুর রহমান, একই প্রতিষ্ঠানের সহ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ ও গবেষক ড.মো.শরীফ উদ্দিন।

এ সময় ইকোফিশ-২ অ্যাক্টিভিটির পটুয়াখালী জেলার সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি, গবেষণা সহকারী মো.বখতিয়ার রহমান উপস্থিত ছিলেন।