https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ১১ জুন ২০২৪
  • অন্যান্য

এসএসসিতে ফেল থেকে পাশ করলো ২৭২৩ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক
জুন ১১, ২০২৪ ২:১৯ অপরাহ্ণ । ৫১ জন
Link Copied!

এসএসসি পরীক্ষার চ্যালেঞ্জ বা পুনর্নিরীক্ষণের ফল প্রকাশ করা হয়েছে। এতে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে ফেল থেকে পাস করেছে ১২৭ জন। নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ৩৪৪ জন। সারাদেশে ফল পরিবর্তন হয়েছে দুই হাজার ৭২৩ জনের।

মঙ্গলবার (১১ জুন) দুপুরে পুনর্নিরীক্ষণের ফল প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, চলতি বছর এসএসসি পরীক্ষার ফল পুনর্নিরীক্ষণের আবেদন করেছে এক লাখ ৭৯ হাজার ১৪৮টি। এর মধ্যে দুই হাজার ৭২৩ জনের ফল পরিবর্তন হয়েছে।

সম্প্রতি প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফলে গড় পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৮২ হাজার ১২৯ জন। প্রকাশিত ফআফলে কারো কাঙ্ক্ষিত ফল না আসায় পুনর্নিরীক্ষণের আবেদন বা খাতা চ্যালেঞ্জ করার সুযোগ দেয় শিক্ষাবোর্ডগুলো। গত ১৩ মে থেকে ১৯ মে পর্যন্ত চলে এই কার্যক্রম ।

ঢাকা শিক্ষাবোর্ড থেকে জানা গেছে, পুনর্নিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হয়েছে তাদের কলেজে ভর্তির সুযোগ দেয়া হবে। তার পরিবর্তিত ফল অনুযায়ী তার কলেজ ভর্তির সুযোগ পাবে।

শিক্ষাবোর্ডের কর্মকর্তারা জানান, পুনর্নিরীক্ষণ করলে একজন শিক্ষার্থীর খাতা পুনরায় মূল্যায়ন করা হয় না। পুনর্নিরীক্ষণের আবেদন হওয়া উত্তরপত্রের চারটি দিক দেখা হয়। সেগুলো হলো- উত্তরপত্রের সব প্রশ্নের সঠিকভাবে নম্বর দেয়া হয়েছে কি না। প্রাপ্ত নম্বর গণনা ঠিক রয়েছে কি না। প্রাপ্ত নম্বর ওএমআর শিটে উঠানো হয়েছে কি না।

এছাড়া প্রাপ্ত নম্বর অনুযায়ী ওএমআর শিটের বৃত্ত ভরাট করা হয়েছে কি না। এসব পরীক্ষা করেই পুনর্নিরীক্ষার ফল দেওয়া হয়। এই চারটি জায়গা কোনো ভুল হলে তা সংশোধন করে নতুন করে ফল প্রকাশ করা হয়।