https://bangla-times.com/
ঢাকাশনিবার , ১ জুন ২০২৪

এসএসসিতে ফেল করেও কলেজে ভর্তি, মানতে হবে শর্ত

নিজস্ব প্রতিবেদক
জুন ১, ২০২৪ ১:৩৩ অপরাহ্ণ । ৬৯ জন
Link Copied!

সএসসি পরীক্ষায় ফেল করলেও কলেজে ভর্তি হতে পারবেন শিক্ষার্থীরা। তবে এ ক্ষেত্রে কিছু শর্ত মানতে হবে। নতুন কারিকুলাম অনুযায়ী ২০২৬ সাল থেকে এসএসসি পরীক্ষায় দিবেন শিক্ষার্থীরা। ওই বছর থেকেই এসএসসিতে দুই বিষয়ে অকৃতকার্য হলেও একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার সুযোগ মিলবে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এমন সিদ্ধান্ত নিয়েছে। যা এখন শুধু অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

আরও পড়ুন: এসএসসিতে ফেল করলেও ভর্তি হওয়া যাবে কলেজে

নতুন কারিকুলামে ২০২৬ সাল থেকে পরীক্ষার টেবিলে বসবেন এসএসসি পরীক্ষার্থীরা। এই ব্যাচ থেকেই এসএসসিতে ফেল করলেও কলেজে ভর্তি হওয়া যাবে। তবে শর্ত-পরবর্তী দুই বছরের মধ্যে ফেল করা বিষয়ে পাস করে এইচএসসি পরীক্ষায় অংশ নিতে হবে।

এ বিষয়ে এনসিটিবির ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর মো. মশিউজ্জামান বাংলা টাইমসকে বলেছেন, এসএসসিতে দুই বিষয়ে ফেল করা শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি হয়ে পড়ালেখা করবে। কিন্তু শর্ত হলো- অকৃতকার্য হওয়া বিষয়ে পাশ না করা পর্যন্ত ওই শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নিতে পারবে না। শ্রেণি কার্যক্রমে অংশ নিয়েছে কি না এবং আচরণ কেমন ছিলো তা পর্যালোচনা করা হবে।

পার্শবর্তী দেশ ভারতসহ অনেক দেশেই এমন ব্যবস্থা কার্যকর রয়েছে। আমাদের দেশেও বিভিন্ন সময়ে এটা চালু ছিলো। এখন আবার সেটাই চালু করতে চা্ইছে এনসিটিবি।

তিনি আরও বলেন, একজন শিক্ষার্থী ৮টা বিষয়ে পাশ করলো। সে দুইটি বিষয়ে ফেল করলো। তাই একবছর যদিওই শিক্ষার্থীকে আটকে রাখা হয়, এটি জাতির জন্য ক্ষতিকর। আবার পরীক্ষার্থীও ক্ষতিগ্রস্ত হয়। রেফার্ড হিসেবে এটি আমাদের দেশে বিভিন্ন সময়ে ছিলো। এক-দুইটা বিষয়ের জন্য শিক্ষার্থীদেরকে আটকে রাখা হয় না।

এদিকে, শিক্ষা গবেষকরা এনসিটিবির এই সিদ্ধান্তকে ইতিবাচক হিসাবে দেখছেন। তারা বলছেন, দুই বিষয়ের পরিবর্তে এক বিষয়ে অকৃতকার্যদের জন্য সুযোগ দেওয়া বাস্তবসম্মত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক নূরে আলম সিদ্দিকী বলেছেন, আমার মনে হচ্ছে, এক বিষয়ের বেশি করা ঠিক হবে না। সেই সাথে কলেজে যে পড়াশোনা করছে, তার সেখানে পড়াশোনার বিষয়ে আছে। এর পাশাপাশি ওই শিক্ষার্থীকে বিদ্যালয়ে এসে মূল্যায়ন কার্যক্রমে অংশ নেওয়া কঠিন হবে।

বর্তমানে দশম শ্রেণিতে টেস্ট পরীক্ষায় পাস করলেই এসএসসি পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ দেওয়া হয়। এই্ নিয়ম ২০২৬ সালে আর থাকবে না। এর পরিবর্তে একজন শিক্ষার্থীর ১০০ দিনের মদ্যে কমপক্ষ্যে ৭০ দিন ক্লাসে্ উপস্থিত থাকতে হবে। ৬৫ ভাগ লিখিত অংশ আর ৩৫ ভাগ কার্যক্রমভিত্তিক মূল্যায়নের বিধান রেখেই নতুন কারিকুলামে ২০২৬ সালে অনুষ্ঠিত হবে এসএসসি পরীক্ষা।