https://bangla-times.com/
ঢাকারবিবার , ৩১ মার্চ ২০২৪

এডিবির আরও সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
মার্চ ৩১, ২০২৪ ৮:১৬ অপরাহ্ণ । ৬৮ জন
Link Copied!

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণের আর্থ- সামাজিক উন্নয়নে বাংলাদেশের প্রচেষ্টা ত্বরান্বিত করতে এশীয় উন্নয়ন ব্যাংকের( এডিবি) কাছে আরও জোরালো সমর্থন চেয়েছেন । এডিবির ভাইস প্রেসিডেন্ট (সেক্টর অ্যান্ড থিম) ফাতিমা ইয়াসমিন রোববার ( ৩১ মার্চ) গণভবনে প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের সময় তিনি এই সমর্থন কামনা করেন ।

বৈঠকের পর প্রধানমন্ত্রীর বক্তৃতা লেখক মো. নজরুল ইসলাম শেখ হাসিনাকে উদ্ধৃত করে সাংবাদিকদের বলেন, “ আমাদের মূল লক্ষ্য জনগণের আর্থ- সামাজিক উন্নয়ন ও অন্তর্ভুক্তিমূলক অগ্রগতি । কারণ সরকার গ্রামীণ জনগণের উন্নয়নকে বিশেষ অগ্রাধিকার দিচ্ছে । ”

প্রধানমন্ত্রী এডিবি ভাইস প্রেসিডেন্টকে বলেন, তাঁর সরকার দেশের জনগণের ক্রয়ক্ষমতা বাড়ানোর দিকে মনোনিবেশ করেছে । কারণ এটি শিল্পায়ন প্রসারিত ও আরও কাজের সুযোগ তৈরি করতে সহায়তা করবে ।

শেখ হাসিনা জলবায়ু পরিবর্তন অভিযোজন, কৃষি, নদী খনন ও পুনরুদ্ধারের মতো খাতে এডিবির সহায়তা চেয়েছেন । তিনি এডিবির ভাইস প্রেসিডেন্টকে আরও জনকেন্দ্রিক প্রকল্প গ্রহণের আহŸান জানান- যাতে করে বিপুল সংখ্যক মানুষ উপকৃত হতে পারে ।

প্রধানমন্ত্রী ১৯৯৬- ২০০১ সালে বেসরকারী খাতে বিভিন্ন শাখা খোলার জন্য তাঁর সরকারের উদ্যোগের কথা উল্লেখ করেন, যাতে এটিকে এগিয়ে নিয়ে যায় এবং প্রাণবন্ত করে তোলে- ফলে কর্মসংস্থান সম্প্রসারিত হয় ।

ফাতিমা ইয়াসমিন বলেন, ২০০৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত বাংলাদেশে এডিবি’র সহায়তা ৫ গুণ বেড়ে৩.৪ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে ।

তিনি প্রধানমন্ত্রীকে আরও বলেন, এডিবি নদী পুনরুদ্ধার, নদী ভিত্তিক পর্যটন, বিনোদন কেন্দ্র ও সেচের মতো প্রকল্প বাস্তবায়নে আগ্রহী । কারণ এটি জলবায়ু পরিবর্তন অভিযোজন, মানব ও সামাজিক উন্নয়ন, কারিগরি শিক্ষা ও স্বাস্থ্য খাতের প্রকল্পগুলোকে অগ্রাধিকার দিচ্ছে ।

এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এম তোফাজ্জল হোসেন মিয়া এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী।