https://bangla-times.com/
ঢাকাসোমবার , ১৫ এপ্রিল ২০২৪

একীভূত হচ্ছে পাঁচ ব্যাংক

অর্থনৈতিক প্রতিবেদক
এপ্রিল ১৫, ২০২৪ ৫:৩১ অপরাহ্ণ । ৪৮ জন
Link Copied!

এবার একীভূত হচ্ছে পাঁচটি ব্যাংক। ব্যাংকগুলো হলো বিডিবিএল, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, পদ্মা ব্যাংক, বেসিক ব্যাংক ও ন্যাশনাল ব্যাংক। সোমবার (১৫ এপ্রিল) এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, আপাতত বিডিবিএল, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, বেসিক, ন্যাশনাল ব্যাংক ও পদ্মা ব্যাংকের একভূতীকরণ নিয়ে কাজ করবে। এছাড়া নতুন কোনো ব্যাংককে একীভূত করা হবে না।

জানা যায়, যেসব ব্যাংক একীভূতকরণের সিদ্ধান্ত হয়েছে, সেগুলো সমাধান করতে হবে। আপাতত অন্য কোনো ব্যাংক একীভূতকরণ করা হবে না। পরবর্তীতে চিন্তা করা হবে, আর কোনো ব্যাংক একিভূতকরণ করা যায় কিনা।

উল্লেখ্য, পদ্মা ও এক্সিম ব্যাংকের একীভূতকরণের ঘোষণার পর তালিকায় যোগ হয় সরকারি-বেসরকারি আরও ডজনখানেক ব্যাংকের নাম। বিশ্লেষকরা বলছেন, দুর্বল ব্যাংক একীভূতকরণ করেই সুশাসন ফেরানো যাবে না, ব্যবস্থা নিতে হবে সংশ্লিষ্ট ব্যাংকের পরিচালকদের বিরুদ্ধেও।

দীর্ঘ আলোচনা-সমালোচনার পর একীভূত হওয়ার প্রক্রিয়া শুরু করে দুই বেসরকারি প্রতিষ্ঠান পদ্মা ও এক্সিম ব্যাংক। তবে এই তালিকায় নাম ছিল দেশি-বিদেশি আরও ডজনখানেক। এরমধ্যে বেসরকারি ন্যাশনাল ব্যাংক, এবি ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, আইসিবি ইসলামিক ব্যাংক উল্লেখযোগ্য। এছাড়া রাষ্ট্রীয় মালিকানার মধ্যে বেসিক ব্যাংক, বিডিবিএল ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের নাম ছিলো।