https://bangla-times.com/
ঢাকাশনিবার , ১৩ এপ্রিল ২০২৪
  • অন্যান্য

ঋতুস্রাবের ছুটি পাবেন ছাত্রীরা

বাংলা টাইমস্
এপ্রিল ১৩, ২০২৪ ১:০৩ পূর্বাহ্ণ । ৪৯ জন
Link Copied!

ঋতুস্রাবের সময় ছুটি পাবেন ছাত্রীরা। এমন ঘোষণা করলো চণ্ডীগড়ের পঞ্জাব বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রেণু ভিজ এ প্রস্তাবে সম্মতি দিয়েছেন। চলতি শিক্ষাবর্ষ থেকেই ছুটি নিতে পারবেন ছাত্রীরা। এমনটাই জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

চলতি মাসের ১০ তারিখ বিশ্ববিদ্যালয়ের ডিন রুমিনা শেঠি ঋতুস্রাবের সময় ছুটি নিয়ে নির্দেশিকা জারি করেন। তাতে বলা হয়েছে, ঋতুস্রাবের কারণে ছাত্রীরা ছুটি পাবেন। এক্ষেত্রে কিছু শর্তও রয়েছে।

শর্তে বলা হয়, প্রতিমাসে মাত্র একদিন করে এই কারণে ছুটি নিতে পারবেন ছাত্রীরা। যে মাসে অন্তত ১৫ দিন ক্লাস নেওয়া হয়েছে কলেজে, একমাত্র সেই মাসেই এ ছুটি নেয়া যাবে। পাশাপাশি, একটি সেমেস্টারে ঋতুস্রাবের কারণে ৪ দিন ছুটি নেয়া যাবে। এর বেশি নয়। তবে ক্লাস পরীক্ষা বা প্র্যাকটিকাল পরীক্ষার সময় এই ছুটি নেয়া যাবে না।

ঋতুস্রাবের কারণে ছুটির জন্য আবেদনপত্র পূরণও করতে হবে। ছুটি নেয়ার ৫ দিনের মধ্যে সেই আবেদনপত্র জমা দেয়ার কথা নির্দেশিকায় রয়েছে। ঋতুস্রাবের ছুটির সিদ্ধান্ত নেয়ার জন্য কমিটি গঠন করেছিলেন উপাচার্য। সেই কমিটি খসড়া প্রস্তাব জমা করে। অনুমোদন দেন উপাচার্য।

এর আগে কেরলের ‘কোচি ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ ছাত্রীদের জন্য ঋতুস্রাবের ছুটি মঞ্জুর করেছিলো। ২০২৩ সালের জানুয়ারিতে সেখানে এ ছুটি চালু হয়। দেশে সেটাই প্রথম।