https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ২১ মে ২০২৪
  • অন্যান্য

ইরানে প্রেসিডেন্ট প্রার্থীদের নিবন্ধন শুরু ৩০ মে

বাংলা টাইমস্
মে ২১, ২০২৪ ৯:৫১ পূর্বাহ্ণ । ৬০ জন
Link Copied!

পাহাড়ে ধাক্কা লেগে হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত হন। তার মৃত্যুর পর সোমবার (২০ মে) নতুন প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ জানিয়েছে, আগামী ২৮ জুন অনুষ্ঠিত হবে ১৪তম প্রেসিডেন্ট নির্বাচন।

তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, বিচার বিভাগ, নির্বাহী বিভাগ ও আইনসভার প্রধানদের বৈঠকের পর এই নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়।

প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট প্রার্থীদের নিবন্ধন শুরু আগামী ৩০ মে। প্রচারণা চলবে ১২ জুন থেকে ২৭ জুন পর্যন্ত।

রোববার (১৯ মে) ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি একটি বাঁধ উদ্বোধন করতে আজারবাইজান সীমান্তবর্তী এলাকায় যান। সেখান থেকে হেলিকপ্টারে ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের রাজধানী তাবরিজে ফিরছিলেন ইব্রাহিম রাইসি ও তার সাথে থাকা অন্য কর্মকর্তারা। পথে পূর্ব আজারবাইজানের জোলফা এলাকার কাছে পাহাড়ি এলাকায় প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। এ সময় অন্য দুটি হেলিকপ্টার নিরাপদে গন্তব্যে পৌঁছে।

ঘন কুয়াশার কারণে ১৬ ঘণ্টার অভিযান শেষে সোমবার (২০ মে) হেলিকপ্টারটির খোঁজ পায় উদ্ধারকারী দল। হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ফ্লাইট ক্রুসহ ৯ জন নিহত হয়েছেন।

ইব্রাহিম রাইসির মৃত্যুতে ৫ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনেয়ি। এছাড়াও রাইসির মৃত্যুতে ইরাক, সিরিয়া, লেবানন, পাকিস্তানও রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে।

বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের জানাজা মঙ্গলবার (২১ মে) দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর তাবরিজে অনুষ্ঠিত হবে। এরপর বুধবার রাইসির মরদেহ ইরানের মধ্যাঞ্চলীয় শহর কোম-এ নিয়ে যাওয়া হবে। যেখানে তিনি পড়াশোনা করেছেন।

বৃহস্পতিবার (২৩ মে) রাইসিকে ইমাম রেজার মাজারে দাফনের জন্য তার নিজ শহর মাশহাদে নিয়ে যাওয়া হবে।