https://bangla-times.com/
ঢাকারবিবার , ১৪ এপ্রিল ২০২৪
  • অন্যান্য

আলোকিত বাংলাদেশের প্রত্যাশায় মঙ্গল শোভাযাত্রা

নিজস্ব প্রতিবেদক
এপ্রিল ১৪, ২০২৪ ১১:৪৮ পূর্বাহ্ণ । ৩৪ জন
Link Copied!

‘আমরা তো তিমির বিনাশী’ এই প্রতিপাদ্যে আলোকিত বাংলাদেশের প্রত্যাশায় মঙ্গল শোভাযাত্রা শেষ হয়েছে। বৈশাখকে বরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে রোববার (১৪ এপ্রিল) সোয়া ৯টায় মঙ্গল শোভাযাত্রা শুরু করে ঢাকা ক্লাব ও শিশু পার্কের সামনে ঘুরে ৯টা ৫০ মিনিটে টিএসসিতে এসে শেষ হয়।

এই শোভাযাত্রায় যোগ দিতে সকাল থেকেই চারুকলা এলাকায় জড়ো হন হাজার হাজার মানুষ। সব ধর্ম-বর্ণ-শ্রেণি বিভেদ দূরে ঠেলে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা যেন হয়ে উঠে অসাম্প্রদায়িক এক বাংলাদেশের প্রতিচ্ছবি। এবারের শোভাযাত্রায় আবহমান বাংলার ইতিহাস-ঐতিহ্যের নানা বিষয় স্থান পায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের নেতৃত্বে এই মঙ্গল শোভাযাত্রায় অংশ নেন সমাজকল্যাণমন্ত্রী দীপু মনি, ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম, ডিএমপি কমিশনার হাবিবুর রহমানসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা।

উল্লেখ্য, ২০১৬ সালে ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান করে নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের উদ্যোগে চালু হওয়া এই মঙ্গল শোভাযাত্রা। চারুকলা অনুষদের উদ্যোগে ১৯৮৯ সালে প্রথমবারের মতো বের হয় এই শোভাযাত্রা।