https://bangla-times.com/
ঢাকামঙ্গলবার , ১৬ এপ্রিল ২০২৪

আপন ঠিকানায় বিশাল

রাজশাহী ব্যুরো
এপ্রিল ১৬, ২০২৪ ১১:০৪ অপরাহ্ণ । ৩৩ জন
Link Copied!

বেসরকারী উন্নয়ন সংস্থা কারিতাস রাজশাহী অঞ্চলের আলোকিত শিশু প্রকল্পের মাধ্যমে প্রতিনিয়ন শিশু সুরক্ষা ও শিশুদের সঠিকভাবে মানুষ হয়ে গড়ে তুলতে কাজ করছে। হারানো শিশুদের তার পরিবারের কাছে ফিরিয়ে দিয়ে সেই সব পরিবারের মুখে হাসি ফুটিয়ে যাচ্ছে।

এর ধারাবাহিকতায় মঙ্গলবার বিশাল (১২) নামে এক শিশুকে তার পরিবারের কাছে তুলে দেয়া হলো। বিশাল নীলফামারী জেলার কিশোরগঞ্জ থানার মংলু ইসলামের ছেলে।

জানা যায়ম শিশুটির বাবা মাদকাসক্ত অবস্থায় পরিবারের সদস্যদের মারধর করতো। শুধু তাই নয়, তার বাবা দ্বিতীয় বিয়ে করেন। এরপর বিশালের মা’র উপর নির্যাতন শুরু করে তার বাবা। এক পর্যায়ে তাদের বিচ্ছেদ হয়। এরপর তেকে তার মা অন্যের বাড়ীতে কাজ করেন। ক্ষুধার জ্বালা সহ্য করতে না পেয়ে বিশাল ট্রেনে ঢাকায় চলে যায়। রেল স্টেশনে ভিক্ষা করে সে জীবনধারন করে।

এরপর কমলাপুর স্টেশন থেকে ট্রেনে বিশাল রাজশাহীর শিরোইল স্টেশনে আসে। সেখানে পেটের তাগিদে বিশাল ভাঙ্গারি কুড়াদে শুরু করে। এর কোন এক সময় ভদ্রা বস্তির রনি নামের আরেক জনের সাথে তার পরিচয় হয়।

এ সব বিষয়ে কারিতাস রাজশাহী অঞ্চলের আলোকিত শিশু প্রকল্পের জুনিয়র কর্মসূচি কর্মকর্তা ফরিদুর ইসলাম বলেন, তিনি ও তার সহকর্মীরা বিশালের সাথে আলোকিত শিশু প্রকল্পের ডিআইসির সেবা সমূহ আলোচনা করে। তাদের পরার্মশ মতে বিশাল ডিআইসিতে আসতে শুরু করে। আলোকিত শিশু প্রকল্পের কর্মীরা বিশালের সাথে যোগাযোগ করে জানতে পারে বিশাল তার পরিবারে ফিরে যেতে চায়।

এরপর অনেক চেষ্টা করে ১৩ এপ্রিল তার মায়ের সাথে মোবাইলে যোগাযোগ করা হয়। মঙ্গলবার (১৬ এপ্রিল) রাজশাহী আসেন এবং প্রকল্পের স্টাফ এবং বস্তির লোকের উপস্তিতিতে তিনি তার ছেলেকে গ্রহন করেন।