https://bangla-times.com/
ঢাকারবিবার , ১৯ মে ২০২৪

আওয়ামী লীগ এখন পরগাছা হয়ে গেছে/ বললেন জিএম কাদের

রংপুর প্রতিনিধি
মে ১৯, ২০২৪ ৬:১৮ অপরাহ্ণ । ৪২ জন
Link Copied!

সংসদের বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, আগে আওয়ামী লীগ একটা গাছের মতো ছিলো, জনগন যেখানে বিশ্রাম নিতো- এখন সেটা পরগাছা হয়ে গেছে। এখন তারা জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে।

তিনি আরও বলেন, দেশের অর্থনৈতিক অবস্থা ভয়াবহ, সামনে সংকট আরও প্রকট আকার ধারন করতে পারে। সেজন্য সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশাধিকার নিষিদ্ধ করা হয়েছে। এটা সরকারের গনবিরোধী সিদ্ধান্ত এবং এই সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

রোববার (১৯ মে) দুপুরে রংপুর সার্কিট হাউজে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

এসময় জিএম কাদের বলেন, সামনে ভয়াবহ বিপদজনক অবস্থার সৃষ্টি হতে পারে। দেশের রিজার্ভ এখন ১০ থেকে বিলিয়ন ডলারে নেমে এসেছে যা এযাবৎ কালের সর্বনিম্ন। এখন বলা হয় তিনমাসের আমাদানী করার মতো অর্থ থাকলেই নাকি যথেষ্ট। কিন্তু আমরা যতটুকু জানি আমদানী ব্যায় আগের তুলনায় অনেক কমিয়ে দেওয়া হয়েছে। এখন ৭/৮ মিলিয়নের জায়গায় ৪/৫ মিলিয়নে নেমে এসেছে। আমার মনে হয় সরকার যতই রির্জাভের কথা বলুক আসলে ১০ বিলিয়ন ডলারই আছে বলে আমার মরেন হয় না।

তিনি আরও বলেন, এসব অশুভ সংকেত। দেশে টাকা নেই প্রতিদিন রিজার্ব কমে যাচ্ছে। দেশে বিনিয়োগ আ্সছে না, যে অর্থ আসে তা বিদেশে চলে যাচ্ছে। এর ফলে ডলারের এবং দেশীয় টাকার চরম অবমূল্যায়ন হচ্ছে। টাকার ভ্যালু কমে যাচ্ছে।

জাপা চেয়ারম্যান বলেন, রিজার্ভ কেন কমে যাচ্ছে এটা জনগনের জানার অধিকার আছে তারা এমন সব কর্মকান্ড করছেন এবং তা গোপন করছেন যা জনগনের জানার অধিকার আছে। তারা এসব গোপন করছেন যা জনগনের স্বার্থবিরোধী। সামনে দেশের অর্থনিতীর অবস্থা কোথায় গিয়ে দাঁড়াবে এটা কেউ বলতে পারছেনা। এখন টাকা দিয়েও ডলার পাওয়ো যাচ্ছেনা। প্রতিদিনই ডলারের দাম বাড়ছে। এ অবস্থা কোন ভাবেই মেনে নেয়া য্য়ানা।

তিনি বলেন, আওয়ামী লীগ অনেক বড় বড় কথা বলে। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তাকে আমি রেসপেক্ট করি। কিন্তু, যেসব কথা বলছেন এটা জনগন আর বিশ্বাস করেনা। আওয়ামী লীগ আগে জনগনকে ধারন করতো এখন তারা জনগনের ঘাড়ে চেপে বসেছে । আগে আওয়ামী লীগ একটা গাছের মতো ছিলো জনগন যেখানে বিশ্রাম নিতো এখন সেটা পরগাছা হয়ে গেছে। তারা দেশের জনগন থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে।

বর্তমান আওয়ামী লীগ সরকারের কঠোর সমালোচনা কলে তিনি আর বলেন, সরকারের কোন ক্ষেত্রেই জবাবদিহিতা নেই। ওনারা বিদ্যুত গ্যাস থেকে বিপুল পরিমান অর্থ লুটপাট করছেন। বিদেশে টাকা পাচার করা হচ্ছে। তারা সংঘবদ্ধ গোষ্টি হিসেবে কার্ডহিসেবে দেশ চালাচ্ছে। এ সরকার বিদেশের সাথে অনেক দেশ বিরোধী চুক্তি করলেও তা প্রকাশ করেনা, অথচ সংবিধানের ১৪৫ ধারায় বলা হয়েছে সকল চুক্তি সংসদে উপস্থাপন করতে হবে তারা আজ পর্যন্ত কোন চুক্তিই প্রকাশ করে নাই।