https://bangla-times.com/
ঢাকাবুধবার , ৮ মে ২০২৪

আইএমএফের তৃতীয় কিস্তির ঋণ পাচ্ছে বাংলাদেশ

অর্থনৈতিক প্রতিবেদক
মে ৮, ২০২৪ ১০:৪৮ অপরাহ্ণ । ২৭ জন
Link Copied!

আইএমএফ’র ঋণের তৃতীয় কিস্তির ১১৫ কোটি মার্কিন ডলার পেতে বাংলাদেশের কোনো বাধা নেই। এ তথ্য জানিয়েছেন সংস্থাটির একজন কর্মকর্তা।

বুধবার (৮ মে) সংবাদ সম্মেলনে এ কথা বলেন আইএমএফের গবেষণা শাখার উন্নয়ন সামষ্টিক অর্থনীতি বিভাগের প্রধান ক্রিস পাপাজর্জিও।

ঋণের শর্ত পূরণের অগ্রগতি পর্যালোচনা করতে ২৪ এপ্রিল বাংলাদেশে আসে আইএমএফের এই প্রতিনিধি দলটি। তারা অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ডসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার সঙ্গে বৈঠক করে।

আগের দিন আইএমএফের প্রতিনিধিদের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের বৈঠক হয় । এরপর বাংলাদেশ ঋণ পাওয়া নিয়ে আশাবাদী বলে জানান বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মেজবাউল হক।

২০২৩ সালের জানুয়ারিতে বাংলাদেশের জন্য ৪৭০ কোটি মার্কিন ডলারের ঋণ প্রস্তাব অনুমোদন করে আইএমএফ। ২০২৬ সাল পর্যন্ত ৭ কিস্তিতে পাওয়া যাবে এই ঋণ।

২০২৩ সালের ফেব্রুয়ারিতে ঋণের প্রথম কিস্তিতে আইএমএফ ৪৪ কোটি ৭৮ লাখ ডলার ছাড় করে। এরপর ডিসেম্বরে ৬৮ কোটি ১০ লাখ ডলার দ্বিতীয় কিস্তিতে ছাড় করা হয়।

ঋণের তৃতীয় কিস্তি পেতে চলতি বছরের মার্চ শেষে এক হাজার ৯২৬ কোটি ডলার ও জুন শেষে দুই হাজার ১০ কোটি ডলার নিট রিজার্ভ সংরক্ষণের শর্ত ছিলো আইএমএফের।